শুক্রবার, ৩ মে ২০২৪
 
vatirrani News
  • মুক্তমঞ্চ

আপডেট: ১১:১৪ পূর্বাহ্ন, ১৮ এপ্রিল, ২০২০

অষ্টগ্রামে করোনা, বোরো ফসল, ভয়, আতঙ্ক ও দুইটি কথা

গোলাম রসূল: অবশেষে করোনা আমাদের প্রাণের অষ্টগ্রামে আক্রমণ করেছে। এখন থেকে প্রতিদিন করোনা আক্রমণের নতুন নতুন খবর আসতে থাকবে। সরকার ঘোষিত সাধারণ ছুটির উদ্দেশ্য ছিল সবাই যার যার ঘরে অবস্থান করবে এবং জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের হবে না। ঘর থেকে বের হলে প্রয়োজনীয় স্বাস্থ্য বিধি … বিস্তারিত » »

আপডেট: ২:১৯ অপরাহ্ন, ১৩ এপ্রিল, ২০২০

হাওরে ধান কাটতে শ্রমিকের সংকট হবে কেন?

কামরুল হাসান বাবু: ধান কাটতে শ্রমিকের সংকট হবে কেন? হাজার হাজার মানুষ হাওরে ফিরে গেছে, আমরা সবাই কি কৃষকের সন্তান নই!! শিক্ষিত হলেও বাবার পেশা আর নাম তো পরিবর্তন করবো না, নাকি করে দেবো ?শহরে এসে তো শ্রম বিক্রি করি, ব্যবসা করি, ধান কাটা তো তারচেয়ে … বিস্তারিত » »

আপডেট: ৬:৩৮ অপরাহ্ন, ১২ এপ্রিল, ২০২০

হাওরের বোরো ফসল ঘরে তোলায় সর্বাত্মক পদক্ষেপ নিন

নাসরুল আনোয়ার: খাদ্য নিরাপত্তায় হাওরের বোরো ফসল ঘরে তোলায় সর্বাত্মক পদক্ষেপ নিন। ধান কাটাতে উত্তরাঞ্চলের ক্ষেতমজুরদের বিশেষ ব্যবস্থায় হাওরে পাঠান। গ্রামে ফেরা কর্মহীন মানুষকেও কাজে লাগান...#হাওরের #বিদ্যমান #সঙ্কটঃΩ খাদ্য উদ্বৃত্ত উত্তর-পূর্বাঞ্চল তথা হাওরের সাত জেলা সুনামগঞ্জ, নেত্রকোনা, কিশোরগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার, সিলেট ও ব্রাহ্মণবাড়িয়ার প্রায় পৌনে দুই … বিস্তারিত » »

আপডেট: ১১:১১ পূর্বাহ্ন, ২৯ মার্চ, ২০২০

করোনা ভাইরাসঃ ভীতি নয়, চাই সচেতনতা

৫০০০ খ্রিষ্টপূর্বাব্দের দিকে প্রাচীন মেসোপটেমিয়াতে চাকা আবিষ্কারের পর, সেই চাকাই হয়ে উঠেছিল সভ্যতার গতির নিদর্শন। হাজার হাজার বছর সভ্যতার চাকা ঘুরছিল অবিরাম আর আমরা মানবজাতি সভ্য থেকে সভ্যতর হচ্ছিলাম। কিন্তু এই যাত্রা বাস্তবিক অর্থেই খুব একটা সহজ ছিল না। নানা সময়ে নানা ধরণের মানবসৃষ্ট বা প্রাকৃতিক … বিস্তারিত » »

আপডেট: ৯:২৯ অপরাহ্ন, ২০ অক্টোবর, ২০১৯

লেজুড় ছাত্র-শিক্ষক রাজনীতি বন্ধ ও শিক্ষার মান রক্ষা

কামরুল হাসান বাবু: রাজনীতি বন্ধ করতে হলে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক রাজনীতি বন্ধ করা উচিত সবার আগে । দলীয় লেজুড় কিছু শিক্ষকের জন্য শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষতি কোন অংশে কম হয়না । নষ্ট দলীয় ছাত্র রাজনীতির কারণে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার পরিবেশ নষ্ট হয় এটা এখন সর্বজন স্বীকৃত ।দলীয় … বিস্তারিত » »

আপডেট: ১১:০৮ পূর্বাহ্ন, ১০ অক্টোবর, ২০১৯

৭৪৫ স্নাতকোত্তর মাঠসহকারী মানবেতর জীবন থেকে মুক্তি পাবে কবে?

অগ্রণী ব্যাংকে গড়ে দৈনিক ১.৫ ডলারের মতন মজুরিতে চাকরি করতে থাকা রাজশাহী সার্কেলের পোড়শা শাখার মতিন সরকার নামের একজন অস্থায়ী মাঠসহকারী মর্মান্তিক সড়ক দূর্ঘটনায় মৃত্যুবরণ করেছেন গত ২৩/০৯/২০১৯ ইং তারিখে। এতে সিবিএর পক্ষ থেকে একটি শোকবার্তা প্রদান করা হয়েছে। তাঁর বৃদ্ধ পিতামাতাসহ তিন সন্তান ও স্ত্রীকে … বিস্তারিত » »

আপডেট: ২:১০ অপরাহ্ন, ২৯ আগস্ট, ২০১৯

অষ্টগ্রামের উন্নয়ন টেকসই হচ্ছেনা কেন?

গোলাম রসূল: বিগত কয়েক বছরে কিশোরগঞ্জের হাওর অধ্যুষিত উপজেলা অষ্টগ্রামে ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে। রাস্তাঘাট, ব্রিজ, কালভার্টসহ অবকাঠোমোগত প্রচুর উন্নয়ন হয়েছে ভাটির রানি খ্যাত হাওরের সৌন্দর্যের এ লীলাভূমিতে। ব্যাপক উন্নয়নের ফলে দিন দিন অষ্টগ্রাম হয়ে ওঠছে পর্যটনের অন্যতম আকর্ষণীয় জায়গা। প্রতিদিন এখানে বেড়াতে আসছেন ঢাকা ও … বিস্তারিত » »

আপডেট: ২:৩৩ অপরাহ্ন, ২৯ জুন, ২০১৯

স্কুল ম্যানেজিং কমিটি: শিক্ষিত বনাম অশিক্ষিত

গোলাম রসূল: সম্প্রতি ভাটির রানি খ্যাত কিশোরগঞ্জের অষ্টগ্রামের প্রায় সকল প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে পরিচালনা কমিটি গঠিত হয়েছে। বিদ্যালয় থাকলে সেটি পরিচালনার জন্য কমিটি থাকবে এটাই স্বাভাবিক। সামাজিক যোগাযোগ মাধ্যমে অষ্টগ্রামে এই পরিচালনা কমিটি গঠন নিয়ে ব্যাপক আলোচনা ও সমালোচনা হয়। বিষয়টি আমার নজরে এসেছে। ভাটির … বিস্তারিত » »

আপডেট: ১১:১২ পূর্বাহ্ন, ৪ জুন, ২০১৯

বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় পর্যটন শিল্পের গুরুত্ব ও ভূমিকা

ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া (কাঞ্চন): প্রাচীন সময় থেকে মানুষের অজানাকে জানার প্রবল আগ্রহ থেকে সৃষ্টি পর্যটনের। পর্যটন আধুনিক বিশ্বে বর্তমান সময়ে একটি বৃহত্তম শিল্পে পরিণত হয়েছে এবং এই শিল্পের ক্রমবর্ধমান অগ্রযাত্রা অর্থনৈতিক খাতকে একটি শক্তিশালী অবস্থান ধরে রাখতে প্রতিনিয়ত সফলতার দ্বার উন্মোচনে সদা অগ্রসরমান। বৈশ্বিক … বিস্তারিত » »

আপডেট: ৩:৩১ অপরাহ্ন, ২১ মার্চ, ২০১৯

বিএনপির ভবিষ্যৎ ও হাওরাঞ্চলবাসীর করণীয়...

এস.এম.ফরহাদ: দীর্ঘ সময় দেশ শাসন করলেও দল হিসেবে বিএনপি কখনই কোনো মজবুত ভিত্তি পায়নি। ওদের মূল ‘আদর্শ’ ছিল প্রতিবেশী ভারতের বিরুদ্ধে জনমত তৈরি করা। সুবিধাবাদী রাজনীতিবিদ, বুদ্ধিজীবী এবং মুক্তিযুদ্ধবিরোধী জামাতে ইসলামকে সাথে নিয়ে বিএনপি ক্রমে ক্রমে ক্ষয়প্রাপ্ত হয়ে বাক্যবাগীশের দলে পরিণত হয়েছে। অনেক রাজনৈতিক ইস্যু … বিস্তারিত » »

সম্পাদক: গোলাম রসূল, উপদেষ্টা সম্পাদক: কুদ্দুস আফ্রাদ ও ইব্রাহিম খলিল খোকন, নির্বাহী সম্পাদক: এস. এম. ফরহাদ
বার্তাকক্ষ: 01911214995, E-mail: info@vatirrani.com
Developed by CHAHIDA.COM