শুক্রবার, ১৭ মে ২০২৪
 
vatirrani News

প্রচ্ছদ মুক্তমঞ্চ বিএনপির ভবিষ্যৎ ও হাওরাঞ্চলবাসীর করণীয়...

বিএনপির ভবিষ্যৎ ও হাওরাঞ্চলবাসীর করণীয়...

এস.এম.ফরহাদ | ৩:৩১ অপরাহ্ন, ২১ মার্চ, ২০১৯

1553160688.jpg
এস.এম.ফরহাদ

এস.এম.ফরহাদ: দীর্ঘ সময় দেশ শাসন করলেও দল হিসেবে বিএনপি কখনই কোনো মজবুত ভিত্তি পায়নি। ওদের মূল ‘আদর্শ’ ছিল প্রতিবেশী ভারতের বিরুদ্ধে জনমত তৈরি করা। সুবিধাবাদী রাজনীতিবিদ, বুদ্ধিজীবী এবং মুক্তিযুদ্ধবিরোধী জামাতে ইসলামকে সাথে নিয়ে বিএনপি ক্রমে ক্রমে ক্ষয়প্রাপ্ত হয়ে বাক্যবাগীশের দলে পরিণত হয়েছে। অনেক রাজনৈতিক ইস্যু পেয়েও তারা সেগুলো কাজে লাগাতে পারেনি।

‘পক্ষপাতদুষ্ট’ এবং ‘কারচুপি’র নির্বাচন নিয়ে কামাল হোসেনের নেতৃত্বে গণশুনানি করে মূলত কোনো লাভ হবেনা। রাজপথে আন্দোলন ছাড়া কোনো রাজনৈতিক দাবী আদায় হয়না। আর সেই দুর্বার আন্দোলনের সামর্থ্য বিএনপির নাই! বেশীরভাগ নেতা ঘাপটি মেরে বসে আছে কখন ক্ষমতায় যাবে সে আশায়!

আওয়ামী লীগ এবং বিএনপি দল দুটি এক ব্যক্তি কেন্দ্রিক। বিএনপির মতো দলে সেকেন্ড ম্যান বলে কিছু নাই। যাকে তারা সেকেন্ড ম্যান বলছেন তিনিও তো দৃশ্যমান না।

সুতরাং এটা আরেক ধরনের সংকট এবং এই সংকটটা আরো বড় হয়েছে যেহেতু গত জাতীয় নির্বাচনটা বিএনপি খুব প্রস্তুতি নিয়ে মোকাবেলা করতে পারেনি! এখন রীতিমতো অস্তিত্ব সংকটে পড়ে যাচ্ছে ১৬ বছর বাংলাদেশকে শাসন করা দলটি!

এই পরিস্থিতি সামাল দেবার জন্য যে ব্যক্তিত্ব, ক্যারিশমা এবং নেতৃত্ব দরকার সেটা কিন্তু দলের মধ্যে বেগম জিয়া ছাড়া আর কারো নাই। কিন্তু তিনি দূর্নীতি মামলায় কারাগারে। তারেক রহমানও বিদেশে থাকায় দলে শক্তিশালী নেতৃত্ব নাই। দলের পাঁচজন নেতা পাঁচ রকমের কথা বলে। যেটা ইতোমধ্যে আমরা আলামত দেখছি তাহলে তো এই দলটার পক্ষে ঘুরে দাঁড়ানো সম্ভব হবেনা।

অন্যদিকে, বিরোধী দল ও মতের প্রতি সরকারের কঠোর অবস্থানও স্পষ্ট। তারা কোনোভাবেই ক্ষমতা হাতছাড়া করতে চায়না।সরকারি আমলা,পুলিশ প্রশাসন,মিডিয়াকে হস্তগত করে সবার চোখে ধুলো দিয়ে তারা নিজেদের পরিকল্পনা মোতাবেক নির্বাচন করে ক্ষমতার বৈধতা নিয়ে নিয়েছে! এ অবস্থায় বিএনপির ভবিষ্যৎ অনিশ্চয়তার দোলনায় দুলছে।

যদিও বিএনপির নেতা কর্মীরা এখনো হাল ছেড়ে দেননি, তারা আশায় বুক বেধে আছে এই অবস্থার পরিবর্তন হবে! কিন্তু ব্যক্তিগতভাবে আমি নিকট ভবিষ্যতে পরিবর্তনের কোনো সম্ভাবনা দেখছিনা। আর এর মূল কারণ বিএনপির সাংগঠনিক কাঠামো খুবই দূর্বল। সুনির্দিষ্ট কেনো কর্ম পরিকল্পনার কথা জানেনা দলের সাধারণ নেতা কর্মীরা। তাই রাজপথে তারা নাই বললেই চলে! কার্যালয়ের সামনে কিছু নেতার মুক্তির দাবীতে ব্যানার-ফ্যাস্টুন আর সোশ্যাল মিডিয়ায় লম্ফঝম্প করার মধ্যেই ঘুরপাক খাচ্ছে তাদের আন্দোলন।

তবে বাংলাদেশের বাস্তবতা এবং বিএনপির রাজনৈতিক ইতিহাস থেকে এটা স্পষ্ট যে, বিএনপি একটি পরিবার কেন্দ্রিক দল,

পরিবারকেন্দ্রিক রাজনীতির সমস্যাটা হচ্ছে এখানে যদি পরিবার থেকে ঐ ধরনের ক্যারিশম্যাটিক লিডার বেরিয়ে না আসেন, তখন ঐ রাজনীতি আর টেকে না বেশিদিন।

অতীতে আমরা দেখেছি মুসলিম লীগের একই পরিণতি হয়েছে। এছাড়া কৃষক শ্রমিক পার্টি ও ন্যাপের একই পরিণতি হয়েছে।"

অতএব জিয়া পরিবার থেকে একটা বিকল্প বের করতে হবে। কারণ স্হায়ী কমিটির কেউ কাউকে মানেনা। পরিবারের ভিতর থেকেই কাউকে আসতে হবে। সেক্ষত্রে, ডাঃ জোবাইদা কিংবা জাইমা রহমানই হতে পারে সঠিক সিলেকশন। খালেদা জিয়া বা তারেক রহমানের দিকে তাকিয়ে থেকে দিনাতিপাত করা যাবে, স্বপ্ন দেখা যাবে কিন্তু সে স্বপ্ন বাস্তবায়ন করা শুধু কঠিনই নয় বলতে গেলে অসম্ভব!

এমতাবস্থায়, হাওরাঞ্চলবাসী বিশেষ করে মহামান্য রাষ্ট্রপতির এলাকা অষ্টগ্রাম, ইটনা, মিঠামইনের বিএনপি নেতা কর্মীদের করণীয় কী?

১.তারা কি হাওরাঞ্চলের উন্নয়নের জোয়ার দেখে সবাই আওয়ামী লীগ করা শুরু করবে?

২.নাকি দেশনেত্রীর মুক্তি আর ভোটাধিকার আদায়ের লক্ষে আন্দোলন করবে?

১ম টা নীতি আদর্শের পরিপন্থী আর ২য় টা মহামান্য রাষ্ট্রপতি এবং এলাকার অভাবনীয় উন্নয়নের প্রতি অকৃতজ্ঞতার বহিঃপ্রকাশ! অতএব আমার মতে এর কোনোটাই করা উচিৎ হবেনা। শুধু বিরোধিতার জন্যে বিরোধিতা না করে বরং এলাকার উন্নয়ন যেনো ব্যহত না হয় সেদিকে লক্ষ্য রেখে সরকারি দলের গঠনমূলক সমালোচনা করা, তাদের অন্যায় অবিচার দূর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ করা।

অপরদিকে, আওয়ামীলীগ নেতা কর্মীদের উচিৎ অযথা বিরোধী মতাবলম্বীদেরকে হয়রানি না করা, ক্ষমতার অপব্যবহার না করা। কথায় আছে-' ঘুম ভাঙলে সকাল, না ভাঙলে পরকাল!' ক্ষমতা চিরস্থায়ী নয়, ইতিহাস বলে ক্ষমতার পালাবদল হবেই। হতে পারে সেটা দশ বছর, বিশ বছর কিংবা তিরিশ বছর পর!

পরিশেষে বলতে চাই, মহামান্য রাষ্ট্রপতি অষ্টগ্রাম তথা কিশোরগঞ্জ বাসীর জন্য সৃষ্টিকর্তার বিশেষ দান। আসুন আমরা সবাই এই মহান ব্যক্তিটির প্রতি যথাযোগ্য সম্মান প্রদর্শন করে সকল প্রকার রাজনৈতিক প্রতিহিংসা পরিহার করে অবহেলিত ভাটি অঞ্চলকে আধুনিক পর্যটন এলাকা হিসেবে গড়ে তোলার মিশনে মহামান্যকে সহযোগিতা করি।

2 Comments


Warning: Undefined array key "datetime" in /home/vatirrani/public_html/comments.php on line 23
KIRON Khan
৬:০০ পূর্বাহ্ন, ১ জানুয়ারী, ১৯৭০
অসাধারণ লেখনী,,,

Warning: Undefined array key "datetime" in /home/vatirrani/public_html/comments.php on line 23
KIRON Khan
৬:০০ পূর্বাহ্ন, ১ জানুয়ারী, ১৯৭০
অসাধারণ লেখনী,,,

Post Your Comment

সম্পাদক: গোলাম রসূল, উপদেষ্টা সম্পাদক: কুদ্দুস আফ্রাদ ও ইব্রাহিম খলিল খোকন, নির্বাহী সম্পাদক: এস. এম. ফরহাদ
বার্তাকক্ষ: 01911214995, E-mail: info@vatirrani.com
Developed by CHAHIDA.COM