শুক্রবার, ১৭ মে ২০২৪
 
vatirrani News

প্রচ্ছদ মুক্তমঞ্চ ৭৪৫ স্নাতকোত্তর মাঠসহকারী মানবেতর জীবন থেকে মুক্তি পাবে কবে?

৭৪৫ স্নাতকোত্তর মাঠসহকারী মানবেতর জীবন থেকে মুক্তি পাবে কবে?

মোঃ সোহেল ভূঁইয়া, চট্টগ্রাম | ১১:০৮ পূর্বাহ্ন, ১০ অক্টোবর, ২০১৯

1570684089.jpg
মোঃ সোহেল ভূঁইয়া

অগ্রণী ব্যাংকে গড়ে দৈনিক ১.৫ ডলারের মতন মজুরিতে চাকরি করতে থাকা রাজশাহী সার্কেলের পোড়শা শাখার মতিন সরকার নামের একজন অস্থায়ী মাঠসহকারী মর্মান্তিক সড়ক দূর্ঘটনায় মৃত্যুবরণ করেছেন গত ২৩/০৯/২০১৯ ইং তারিখে। এতে সিবিএর পক্ষ থেকে একটি শোকবার্তা প্রদান করা হয়েছে। তাঁর বৃদ্ধ পিতামাতাসহ তিন সন্তান ও স্ত্রীকে ব্যাংকের পক্ষ থেকে দেয়া হয়নি কোন আর্থিক অনুদান। কারণ তিনি অস্থায়ী কর্মী ছিলেন। তাঁর মতন আরো ৭৪৪ স্নাতকোত্তর ডিগ্রীধারী মাঠসহকারী পদে অস্থায়ীভাবে নিরলসভাবে ২০১১ ইং থেকে কাজ করছেন অগ্রণী ব্যাংকে। বিষয়টির গুরুত্ব অনুধাবন করে সাবেক অর্থমন্ত্রী জনাব আবুল মাল আব্দুল মুহিত গত ২১/১০/২০১৮ ইং চিঠি দেন বর্তমান চেয়ারম্যান ও এমডিকে সেখানে সে বছরের নভেম্বর/১৮' র মধ্যে স্থায়ী করে প্রতিবেদন দাখিল করতে বলেন মাননীয় মন্ত্রী। সে প্রতিবেদন এখনো দেয়নি অগ্রণী ব্যাংক কর্তৃপক্ষ। কবে যে দিবে তারও নিশ্চয়তা নেই।  

এ ব্যাপারে ব্যবস্থাপনার অবহেলা ও দীর্ঘসূত্রতা দায়ী। তবে, এমন অবহেলায় মানবাধিকার ও সামাজিক দায়বদ্ধতা প্রশ্নের সম্মুখীন হয়।

মতিন সরকারের পরিবারকে সমবেদনা জানানো এবং আর্থিক অনুদান দেয়া উচিৎ ছিল অগ্রণী ব্যাংকের সর্বোচ্চ ব্যবস্থাপনা ও রাজশাহী নওগা সার্কেলের দায়িত্বপ্রাপ্ত উপমহাব্যবস্থাপক এবং মহাব্যবস্থাপকের। একজন কর্মীকে ইচ্ছাকৃতভাবে আইনের প্যাঁচে ফেলে দীর্ঘ আট বছর দৈনিক মজুরিতে 'নো ওয়ার্ক নো পেমেন্ট' সিস্টেমে কাজ করিয়েছে অগ্রণী ব্যাংক। তাঁরতো একটা অবদান রয়েছে ব্যাংকে। মূত্যুপরবর্তী সহানুভূতি ও আর্থিক অনুদানের বিধান থাকবে না একটি সরকারি প্রতিষ্ঠানে এটা মানা যায় না। একটি সরকারী প্রতিষ্ঠান স্থায়ী-অস্থায়ী বৈষম্য তৈরি করে মানবাধিকার লঙ্ঘন করার আদৌ প্রয়োজন রয়েছে কি? এর দায়-দায়িত্ব অবশ্য অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এড়াতে পারেন না।

সরকারি বাণিজ্যিক ব্যাংকের দেখভাল করে থাকেন অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। এ বিষয়টি তাঁরাও অবগত রয়েছেন। অর্থমন্ত্রণালয়ে ৭৪৫ মাঠসহকারীদের পদ সৃজনের যে অনুমোদনের ফাইল রয়েছে তার জবাব না দেয়াটাও সমীচীন নয়। এ বিষয়ে অর্থমন্ত্রণালয় প্রয়োজনে দ্রুত একটি অনুশাসন দেয়ার প্রয়োজন রয়েছে। 

একটা প্রতিষ্ঠানের মানব সম্পদ ব্যবস্থাপনা দূর্বল হয়ে থাকলে এসমস্ত অসুবিধা দেখা দেয়। রাজনৈতিক সচেতন ব্যবস্থাপনা পরিচালক জনাব মোহাম্মাদ শামসুল ইসলাম হয়তবা বিষয়টির গুরুত্ব অনুধাবন করতে প্রয়াস পাচ্ছেন না। দিনে ৬৫০ টাকা প্রাপ্ত একজন স্নাতকোত্তর ডিগ্রীধারী মাঠসহকারীর মৃত্যুর সংবাদ তিনি নিশ্চয় জেনেছেন। ব্যাংকের চলমান প্রক্রিয়াতে অস্থায়ীদের মৃত্যুপরবর্তী সুবিধা দেয়ার ব্যবস্থা না থাকলেও এ বিষয়ে দ্রুত একটি ব্যবস্থা নেয়া সময়ের দাবি।

দেশসেরা ব্যাংক হতে চেষ্টা করছেন অগ্রণী ব্যাংক। সে অগ্রযাত্রায় অবদান রয়েছে ৭৪৫ মাঠসহকারীর। সেটা স্বীকার করেন সর্বোচ্চ থেকে সর্বনিম্নস্থ সকলেই। তবে কেন তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করা হবে? মাঠসহকারীরা যাতে আইনগতভাবে কোন সুবিধা না করতে পারেন তারও ব্যবস্থা রেখেছেন কর্তৃপক্ষ। তাঁরা এ মাঠসহকারীদের ৮ বছর কাজ করাচ্ছেন ঠিকই কিন্তু দেননি কোন নিয়োগপত্র। এক্ষেত্রে মানবাধিকার সংস্থাগুলো আগে থেকেই আপত্তি জানিয়ে আসছিল।

স্থায়ী হতে আন্দোলনরত ৭৪৫ জন এ সমস্যা থেকে মুক্তির জন্য মাদার অফ হিউমিনিটি খ্যাত মাননীয় প্রধানমন্ত্রীর দ্বারস্থ হতে চাচ্ছেন। তখন যদিও এ বিষয়ের সমাধান হবে তবে প্রশ্নের সম্মুখীন হবেন অগ্রণী ব্যাংকের পরিচালনা পর্ষদ। মাননীয় প্রধানমন্ত্রী মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে কখনোই বরদাশত করবেন না। তাই প্রত্যাশা রাখি তার আগেই যেন অগ্রণী ব্যাংক কর্তৃপক্ষ নিজস্ব ব্যবস্থাপনায় সম্ভব সমাধানের সর্বোচ্চ চেষ্টা করবেন। এবং মানবিক দায়বদ্ধতা থেকে মতিন সরকারের পরিবারকে একটি থোক অনুদান প্রদান করবেন। শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা বিবেচনা করে ৭৪৫ জনকে দ্রুতই স্থায়ীকরণ করার প্রয়াস পাবেন।

2 Comments


Warning: Undefined array key "datetime" in /home/vatirrani/public_html/comments.php on line 23
Jamir hossan
৬:০০ পূর্বাহ্ন, ১ জানুয়ারী, ১৯৭০

Warning: Undefined array key "datetime" in /home/vatirrani/public_html/comments.php on line 23
Sohel Vhuiyan
৬:০০ পূর্বাহ্ন, ১ জানুয়ারী, ১৯৭০
সত্যিই খুব ভালো হয়েছে। এমডি চেয়ারম্যান কি করেন?

Post Your Comment

সম্পাদক: গোলাম রসূল, উপদেষ্টা সম্পাদক: কুদ্দুস আফ্রাদ ও ইব্রাহিম খলিল খোকন, নির্বাহী সম্পাদক: এস. এম. ফরহাদ
বার্তাকক্ষ: 01911214995, E-mail: info@vatirrani.com
Developed by CHAHIDA.COM