শুক্রবার, ১৭ মে ২০২৪
 
vatirrani News

প্রচ্ছদ মুক্তমঞ্চ অষ্টগ্রামের উন্নয়ন টেকসই হচ্ছেনা কেন?

অষ্টগ্রামের উন্নয়ন টেকসই হচ্ছেনা কেন?

গোলাম রসূল | ২:১০ অপরাহ্ন, ২৯ আগস্ট, ২০১৯

1567066249.jpg

গোলাম রসূল: বিগত কয়েক বছরে কিশোরগঞ্জের হাওর অধ্যুষিত উপজেলা অষ্টগ্রামে ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে। রাস্তাঘাট, ব্রিজ, কালভার্টসহ অবকাঠোমোগত প্রচুর উন্নয়ন হয়েছে ভাটির রানি খ্যাত হাওরের সৌন্দর্যের এ লীলাভূমিতে। ব্যাপক উন্নয়নের ফলে দিন দিন অষ্টগ্রাম হয়ে ওঠছে পর্যটনের অন্যতম আকর্ষণীয় জায়গা। প্রতিদিন এখানে বেড়াতে আসছেন ঢাকা ও আশপাশের জেলা-উপজেলা থেকে হাজারো মানুষ। নি:সন্দেহে এর কৃতিত্বের দাবিদার বর্তমান সাংসদ রেজওয়ান আহাম্মদ তৌফিক। কারণ তিনিই অষ্টগ্রামসহ গোটা হাওরাঞ্চলে উন্নয়নের রুপকার। 

কিন্তু অত্যন্ত দু:খের সাথে বলতে হচ্ছে অষ্টগ্রামের উন্নয়নসমূহ টেকসই হচ্ছে না। নতুন রাস্তার ব্লক সরে যাচ্ছে, ব্রিজের একপাশ দেবে যাচ্ছে, ইউনিয়ন পর্যায়ে নির্মিত রাস্তাগুলো প্রথম বছরেই ধ্বসে যাচ্ছে, উপজেলা পরিষদকে রক্ষাকারী দেয়ালও ধ্বসে পড়ছে। আমাদের উন্নয়নসমূহ কতভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে সে তালিকা দীর্ঘ, লিখে শেষ করা যাবে না। 

ওদিকে গোটা অষ্টগ্রামে শতভাগ বিদ্যুতায়নের উদ্বোধন করা হয়েছে বছর খানেক আগে। ডিসি অফিসের সাথে সংযুক্ত ভিডিও কনফারেন্সে মাননীয় প্রধানমন্ত্রী সেদিন অষ্টগ্রামে শতভাগ বিদ্যুতায়নের উদ্বোধন করে অষ্টগ্রামের পনিরের প্রশংসায় পঞ্চমুখ ছিলেন। মহামান্য রাষ্ট্রপতির মাধ্যমে তিনি অষ্টগ্রামের পনির খাওয়ার ইচ্ছাও ব্যক্ত করেছিলেন। অষ্টগ্রামে বিদ্যুতের উন্নয়ন উদ্বোধনের মধ্যেই থেকে গেল। মানুষ শুধুমাত্র বিদ্যুৎ সংযোগ-ই পেয়েছে, বিদ্যুতের দেখা পাচ্ছে না। একজন সংবাদকর্মী হিসেবে আমি তথ্য নিয়ে জেনেছি বাংলাদেশের আর কোথাও এত দীর্ঘ সময় লোডশেডিং হয়না। এমনকি আমাদের একই সংসদীয় আসনের ইটনা ও মিটামইন উপজেলাতেও না। 

অষ্টগ্রামে উন্নয়নের বেহাল দশার প্রতিবাদে ও বিদ্যুতের দাবিতে স্যোশাল মিডিয়া গরম করছে অষ্টগ্রামের সচেতন মানুষজন। তাদের সবাই এর জন্য স্থানীয় রাজনীতিবীদদের দায়ী করছে। তাদের অভিযোগ অষ্টগ্রামের কতিপয় রাজনীতিবীদদের নিয়ে ঠিকাদাররা নি¤œমানের কাজ করে অষ্টগ্রামের উন্নয়ন প্রকল্পগুলোতে শত শত কোটি টাকা হরিলুট করেছেন এবং করছেন। যার ফলে উপজেলার একটি উন্নয়ন কাজও মানসম্মত ও টেকসই হয়নি। নির্মাণ শেষ না হতেই ভেঙ্গে পড়ছে রাস্তাঘাট, সেতুর সংযোগ সড়কসহ বিভিন্ন অবকাঠামোর গুরুত্বপূর্ণ অংশ। 

উন্নয়নের জন্য আমরা ইতিমধ্যেই অষ্টগ্রাম হাওরের জীব-বৈচিত্র্যের বিনাশ করে ফেলেছি। পরিবেশের সে ক্ষতি আমরা হাসিমুখে মেনে নিয়েছি বৃহত্তর স্বার্থে মানে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের জন্য। কিন্তু আমাদের কাঙ্খিত সে উন্নয়ন যদি টেকসই না হয় তবে আমাদের সব দিক দিয়েই ক্ষতি। আমাদের আম গিয়েছে, তখন ছালাও যাবে। এভাবে একের পর এক উন্নয়ন কাজের ক্ষতি হতে থাকলে একটা সময় উন্নয়নসমূহ আমাদের জন্য আশীর্বাদ না হয়ে অভিশাপে পরিণত হবে। সুতরাং এখনই সময়। অষ্টগ্রামের উন্নয়নকে টেকসই করে এ অঞ্চলের মানুষকে দীর্ঘমেয়াদে তার সুফল ভোগ করার সুযোগ দিতে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি। 

লেখক: সাংবাদিক ও হাওর উন্নয়নকর্মী।

1 Comments


Warning: Undefined array key "datetime" in /home/vatirrani/public_html/comments.php on line 23
MrShahar
৬:০০ পূর্বাহ্ন, ১ জানুয়ারী, ১৯৭০
এলাকার প্রশাসনিক কর্মকর্তারা সবাই ঘুষখোর।

Post Your Comment

সম্পাদক: গোলাম রসূল, উপদেষ্টা সম্পাদক: কুদ্দুস আফ্রাদ ও ইব্রাহিম খলিল খোকন, নির্বাহী সম্পাদক: এস. এম. ফরহাদ
বার্তাকক্ষ: 01911214995, E-mail: info@vatirrani.com
Developed by CHAHIDA.COM