শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
 
vatirrani News
  • সাহিত্য ও সংস্কৃতি

আপডেট: ১০:৩১ পূর্বাহ্ন, ২৫ ফেব্রুয়ারি, ২০১৮

মিঠামইনের ঐতিহ্য দিল্লীর আখড়া

বিথঙ্গলের ‘রামকৃষ্ণ গোসাই’র মতাবলম্বী বৈষ্ণব সম্প্রদায়ের আখড়ার মধ্যে মিঠামইনের ‘দিল্লীর আখড়া’টি বিখ্যাত এবং ঐতিহাসিক। হাওর এলাকায় অন্যতম সেরা আকর্ষণ এই আখড়াটি। নদীতীরে হিজল গাছের সারি, প্রাচীন দেয়াল ও অট্টালিকা, ভিতরে অপূর্ব সুন্দর পরিবেশ যে কোনো পথিককে কাছে টানবে। স¤্রাট জাহাঙ্গীরের সময়ে নির্মিত উক্ত আখড়া ও আখড়ার … বিস্তারিত » »

আপডেট: ১০:২০ পূর্বাহ্ন, ২২ ফেব্রুয়ারি, ২০১৮

কিশোরগঞ্জের লোকবিশ্বাস ও লোকসংস্কার-শেষ পর্ব

থালা থেকে এক লোকমা ভাত খেলে পানিতে ডোবার সম্ভাবনা। তাই দুবার খেতে হয়। পূর্বে কিশোরগঞ্জের সমাজে এ রকম নানান লোকবিশ্বাস ও লোকসংস্কার প্রচলিত ছিল। বাংলা একাডেমি প্রণীত ‘বাংলাদেশের লোকজ সংস্কৃতি’ গ্রন্থমালায় কিশোরগঞ্জের এমনই কিছু লোকবিশ্বাস ও লোকসংস্কার উল্লেখিত আছে। আসুন সেগুলো পড়া যাক।১. ভাত-তরকারি রান্না করা … বিস্তারিত » »

আপডেট: ১২:৫২ অপরাহ্ন, ২০ ফেব্রুয়ারি, ২০১৮

কিশোরগঞ্জের লোকবিশ্বাস ও লোকসংস্কার-দ্বিতীয় পর্ব

আগুন, লোহা সঙ্গে থাকলে রাত্রে ভূতে ধরে না। খালি ঘরে রাত্রে জ্বীন আসে। পূর্বে কিশোরগঞ্জের সমাজে এ রকম নানান লোকবিশ্বাস ও লোকসংস্কার প্রচলিত ছিল। বাংলা একাডেমি প্রণীত ‘বাংলাদেশের লোকজ সংস্কৃতি’ গ্রন্থমালায় কিশোরগঞ্জের এমনই কিছু লোকবিশ্বাস ও লোকসংস্কার উল্লেখিত আছে। আসুন সেগুলো পড়া যাক।১. যাত্রাকালে মা পিছন … বিস্তারিত » »

আপডেট: ৯:১৭ পূর্বাহ্ন, ১৭ ফেব্রুয়ারি, ২০১৮

কিশোরগঞ্জের লোকবিশ্বাস ও লোকসংস্কার-প্রথম পর্ব

ঠিক দুপুর সময় যাত্রা অমঙ্গল হয়। দুপুর সময় বটগাছ, শেওড়াগাছ, তেতুল গাছে ভূত থাকে। পূর্বে কিশোরগঞ্জের সমাজে এ রকম নানান লোকবিশ্বাস ও লোকসংস্কার প্রচলিত ছিল। বাংলা একাডেমি প্রণীত ‘বাংলাদেশের লোকজ সংস্কৃতি’ গ্রন্থমালায় কিশোরগঞ্জের এমনই কিছু লোকবিশ্বাস ও লোকসংস্কার উল্লেখিত আছে। আসুন সেগুলো পড়া যাক।১. কলা খেলে … বিস্তারিত » »

আপডেট: ৯:৩৪ অপরাহ্ন, ১৪ ফেব্রুয়ারি, ২০১৮

মন্নাফ শাহ’র ওরশে মিষ্টি অবিক্রিত থাকে না

বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ গ্রামীণ মেলা। বিভিন্ন পালা পার্বণকে কেন্দ্র করে বছরজুড়ে প্রায় দশ হাজারেরও বেশি ছোট বড় গ্রামীণ মেলা বসে বাংলাদেশের আনাচে কানাচে। এসব মেলা আবহমান বাংলার লোকজ সংস্কৃতি বিকাশের মাধ্যমে কুসংস্কার ও জঙ্গীবাদমুক্ত অসাম্প্রদায়িক দেশ গড়তে সহায়তা করে।বাংলা পহেলা ফাল্গুন এমনি এক … বিস্তারিত » »

আপডেট: ১০:৩৩ পূর্বাহ্ন, ১৪ ফেব্রুয়ারি, ২০১৮

ইতিহাসের পাতায় কটিয়াদীর কুড়িখাই মেলা

কিশোরগঞ্জের কটিয়াদীর কুড়িখাই গ্রামে শুরু হয়েছে ঐতিহাসিক কুড়িখাই মেলা। এ মেলায় লাখো মানুষ অংশগ্রহণ করছে। মেলাটি প্রায় চারশ বছরের পুরনো। প্রতিবছরই এ মেলা বসে। বাংলা একাডেমি থেকে প্রকাশিত বাংলাদেশের লোকজ সংস্কৃতি নামক বই থেকে এ মেলা সম্পর্কে বর্ণনা করা হল। প্রতিবছর মাঘ মাসের শেষ সোমবার থেকে এই … বিস্তারিত » »

আপডেট: ৫:৫৮ অপরাহ্ন, ১০ ফেব্রুয়ারি, ২০১৮

নবীন সাংবাদিকের জন্য আসছে রাকিব হাসানের বই

নবীন টেলিভিশন সাংবাদিকদের জন্য এবারের অমর একুশে বইমেলায় আসছে ‘টেলিভিশন সাংবাদিকতা: রিপোর্টিং পরিকল্পনা ও রিপোর্টার’ নামক একটি বই। বইটির লেখক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক শিক্ষার্থী, সাংবাদিক রাকিব হাসান। আর প্রকাশক রবিন আহসান, শ্রাবণ প্রকাশনী। প্রচ্ছদ একেঁছেন সঞ্জয় বিকাশ দাস। বইটির ভূমিকা লিখেছেন চট্টগ্রাম … বিস্তারিত » »

আপডেট: ১১:৪৯ পূর্বাহ্ন, ১০ ফেব্রুয়ারি, ২০১৮

ইলিয়াস কাঞ্চনের একুশে পদক: ভৈরবে আনন্দসভা

নিরাপদ সড়ক চাই আন্দোলনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং দেশের জনপ্রিয় অভিনেতা ইলিয়াস কাঞ্চন একুশে পদকে ভূষিত হওয়ায় কিশোরগঞ্জ ভৈরবে আনন্দসভা অনুষ্ঠিত হয়েছে। নিরাপদ সড়ক চাই, ভৈরব উপজেলা শাখার উদ্যোগে ওই সভা অনুষ্ঠিত হয়।শুক্রবার বিকালে ভৈরব বাজারস্থ কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে এই অনন্দসভা অনুষ্ঠিত হয়। সংগঠনটির সভাপতি এস.এম.বাকী … বিস্তারিত » »

আপডেট: ১:৩০ অপরাহ্ন, ৭ ফেব্রুয়ারি, ২০১৮

ময়না

ভোর পাঁচটা, সারারাত নির্ঘুম ডিউটি পালন করেও কোন শিকার না পেয়ে ময়না ডাকাত ও তার সতীর্থরা যে যার বাড়ি ফিরে যাচ্ছিল। মসজিদ থেকে ভেসে আসা আযানের সুমধুর ধ্বনি অন্ধকারের বুক ভেদ করে চুতুর্দিকে ছড়িয়ে পড়ছে। সেই সাথে সূর্যের আগমন উপলক্ষ করে আসমান কালো থেকে দূসর বর্ণ … বিস্তারিত » »

আপডেট: ১১:৩৩ পূর্বাহ্ন, ৪ ফেব্রুয়ারি, ২০১৮

অবলা

নারীদের নিয়ে কিছু একটা লিখব বলে অনেকদিন ধরে ভাবছি। তাই আজ হঠাৎ করে লিখতে বসলাম কিছু একটা লিখব বলে। লেখাটা পড়ে অনেকের খারাপ লাগতে পারে, সেজন্য আগে থেকে ক্ষমা চেয়ে নিচ্ছি।আর প্রসঙ্গক্রমে আমি একটা কথা বলে নিই, আমি নারীবাদীও না আবার নারী বিদ্বেষী ও না। আমি … বিস্তারিত » »

সম্পাদক: গোলাম রসূল, উপদেষ্টা সম্পাদক: কুদ্দুস আফ্রাদ ও ইব্রাহিম খলিল খোকন, নির্বাহী সম্পাদক: এস. এম. ফরহাদ
বার্তাকক্ষ: 01911214995, E-mail: info@vatirrani.com
Developed by CHAHIDA.COM