শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
 
vatirrani News

প্রচ্ছদ আলোকিত মুখ ‘হাওর নিয়ে আরো অনেক কাজ করব’

‘হাওর নিয়ে আরো অনেক কাজ করব’

অষ্টগ্রামের গর্ব: অভিনেতা, সাংবাদিক, গবেষক ইব্রাহিম খলিল খোকন

গোলাম রসূল | ৭:০০ অপরাহ্ন, ৪ জানুয়ারী, ২০১৮

1515070833.jpg
ইব্রাহিম খলিল খোকন

অভিনেতা, সাংবাদিক নেতা ও হাওর গবেষক ইব্রাহিম খলিল খোকন। কিশোরগঞ্জ জেলার অষ্টগ্রাম উপজেলার বাহাদুরপুর গ্রামের কৃতি সন্তান। দেশের বহুল প্রচারিত বিনোদন ম্যাগাজিন তারকালোকের সম্পাদক তিনি। আবার হাওর এলাকার শীর্ষ সংবাদ মাধ্যম ভাটির রানির উপদেষ্টা সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করছেন। দেশের বিনোদন জগতে তাঁর রয়েছে বিশেষ খ্যাতি। বহুগুণে গুণান্বিত এই জেষ্ঠ্য সাংবাদিকের সাক্ষাৎকার নিয়েছেন ভাটির রানির সম্পাদক গোলাম রসূল। নি¤েœ তা তুলে ধরা হল।

ভাটির রানি: সাংবাদিকতার শুরুটা কিভাবে হল জানতে চাই।

ইব্রাহিম খলিল খোকন: আমি গ্রুপ থিয়েটার করতাম দৃষ্টিপাত নাট্য সম্প্রদায়ে। আমাদের দলের নাটকের প্রচারের জন্য সংবাদ লিখে নিয়ে যেতাম তখনকার সময়ে প্রভাবশালী পত্রিকা দৈনিক খবরে। একদিন দৈনিক খবরের হারুন-অর-রশীদ খান ভাই আমাকে বললেন তাঁর পত্রিকার হয়ে মঞ্চের রিপোর্ট লিখতে। সেই থেকে শুরু।

ভাটির রানি: সেখানে কতদিন কাজ করেন?

ইব্রাহিম খলিল খোকন: ১৯৮৮ সালে খবরে যোগ দিয়ে টানা ১৭ বছর কাজ করি।

ভাটির রানি: তারকালোকের সম্পাদক হলেন কিভাবে?

ইব্রাহিম খলিল খোকন: দৈনিক খবরে চাকরি ছেড়ে দেয়ার পর তিনবছর সাংবাদিকতা করিনি। পরে সাপ্তাহিক তারকালোকের মালিকানা নিয়ে সেটির সম্পাদক হই।

ভাটির রানি: সাপ্তাহিক তারকালোক নিয়ে যদি কিছু বলতেন।

ইব্রাহিম খলিল খোকন: একটা সময় ছিল যখন বিনোদনের খবরের জন্য মানুষ সাপ্তাহিক তারকালোকের উপর নির্ভর করত। তারকালোকের তখন আকাশচুম্বী জনপ্রিয়তা ছিল। বর্তমানে সাপ্তাহিক পত্রিকার পাঠক কমে গেছে। কারণ এখন দৈনিক পত্রিকাতেই বিনোদনের সকল খবর ছাপা হয় যেটি আগে ছিলনা। এখন পাঠক শুধু গসিপ ও বিশেষ অনুসন্ধানী সংবাদের জন্য সাপ্তাহিক পড়ে। তারপরেও অন্যান্য সাপ্তাহিকের তুলনায় তারকালোকের পাঠকপ্রিয়তা অনেক বেশি।

ভাটির রানি: অভিনয় করতেন, সাংবাদিকতা করছেন। এর বাইরে আর কি কি করেছেন এবং করছেন?

ইব্রাহিম খলিল খোকন: খেলাঘর সাংস্কৃতিক সংগঠনের সাথে যুক্ত ছিলাম। প্রথম বিভাগে হকি খেলতাম তেজগাঁও অগ্রগামি ক্লাব থেকে। ঢাকা সাংবাদিক ইউনিয়নের নির্বাচিত নেতা ছিলাম। জাতীয় প্রেসক্লাবসহ বিভিন্ন সাংবাদিক সংগঠনের সাথে জড়িত থেকে সাংবাদিকদের কল্যাণেও কাজ করছি।

ভাটির রানি: ভাটি এলাকার সন্তান হিসেবে হাওর এলাকা নিয়ে কাজ করছেন। সে সম্পর্কে যদি বলতেন।

ইব্রাহিম খলিল খোকন: আমি সবসময়ই হাওরের প্রতি বিশেষ টান অনুভব করি। সে টানের কারণেই বছরে ২-৩ বার আমি অষ্টগ্রামে যাই। আমার সাথে সবসময় ক্যামেরা থাকে। হাওরের অপার সৌন্দর্য আমি ক্যামেরায় ধারণ করে আনি। ধারণ করা সেসব ছবি আর বিশেষ ভিডিও দিয়ে আমি হাওরের উপর একটি ডকুমেন্টারি করছি। এই ডকুমেন্টারিতে হাওরের মানুষের জীবনযাত্রার কাহিনী থাকবে। আর এই ডকুমেন্টারির জন্য আমি কিশোরগঞ্জের বিভিন্ন হাওর এলাকা ঘুরে তথ্য-উপাত্ত সংগ্রহ করেছি।

ভাটির রানি: হাওর নিয়ে কাজের ভবিষ্যত পরিকল্পনা কি?

ইব্রাহিম খলিল খোকন: আগামী বৈশাখ মাসে কৃষকদের ধান কাটা ও ধান প্রক্রিয়াজাতকরণ নিয়ে প্রামাণ্যচিত্র নিমার্ণের জন্য চ্যানেল আইয়ের পরিচালক ও কৃষি বিশেষজ্ঞ শাইখ সিরাজকে নিয়ে হাওর এলাকায় যাওয়ার প্রস্তুতি চলছে।

ভাটির রানি: বর্তমানে হাওর এলাকায় প্রাকৃতিক ও মনুষ্য সৃষ্ট কিছু দুর্যোগ চলছে। আপনার মন্তব্য কী?

ইব্রাহিম খলিল খোকন: ছয় মাস পাও আর ছয় মাস নাও। এই ছিল হাওরের বাউ। বর্তমানে সে চিত্র আর নেই। হাওরে বিভিন্ন উন্নয়নমূলক কাজ হচ্ছে। লক্ষ্য রাখতে হবে সেসমস্ত কাজের জন্য যেন হাওরের রুপ-বৈচিত্রের কোন পরিবর্তন না ঘটে। প্রাকৃতিক পরিবেশের কোন ক্ষতি যেন না হয়। বুমেরাং কোন কিছু না হলেই হাওর এলাকার মানুষের প্রকৃত উন্নয়ন হবে।

ভাটির রানি: আপনাকে অনেক ধন্যবাদ।

ইব্রাহিম খলিল খোকন: আপনাকেও ধন্যবাদ। 

1 Comments


Warning: Undefined array key "datetime" in /home/vatirrani/public_html/comments.php on line 23
মো: ফারুক ভুইয়া
৬:০০ পূর্বাহ্ন, ১ জানুয়ারী, ১৯৭০
অনেক অনেক অভিনন্দন, খুশি হলাম মাটি আর মানুষদের কে নিয়ে ভাবনার জন্য

Post Your Comment

সম্পাদক: গোলাম রসূল, উপদেষ্টা সম্পাদক: কুদ্দুস আফ্রাদ ও ইব্রাহিম খলিল খোকন, নির্বাহী সম্পাদক: এস. এম. ফরহাদ
বার্তাকক্ষ: 01911214995, E-mail: info@vatirrani.com
Developed by CHAHIDA.COM