শনিবার, ১৮ মে ২০২৪
 
vatirrani News
  • ধর্ম ও জীবন

আপডেট: ৭:০৭ অপরাহ্ন, ১৯ সেপ্টেম্বর, ২০১৮

শুহাদায়ে কারবালা, শিয়া, এজিদী এবং হোসাইনী মুসলমান

৬১ হিজরিতে কারবালায় আহলে বায়েত এবং নবী-পরিবারের (রাঃ) উপর যে বিভীষিকাময় নিষ্ঠুর নির্মম অত্যাচার ও হত্যাযজ্ঞ চালানো হয়েছিল, এর ফলে মুসলমানগণ ৩ ভাগে ভাগ হয়ে যায়। শিয়া, হুসাইনী মুসলমান আর এজিদী মুসলমান।আর এজন্যই উপমহাদেশের খ্যাতনামা আলেম ও কবি মওলানা মোহাম্মদ আলী জওহরের কবিতা,'কাতলে হোসাইন আসল মে … বিস্তারিত » »

আপডেট: ১০:১০ অপরাহ্ন, ১২ সেপ্টেম্বর, ২০১৮

অষ্টগ্রামে ব্যাপক উৎসাহ উদ্দীপনায় হিজরী নববর্ষ উদযাপিত

খন্দকার আবু সুফিয়ান: আহলে সুন্নাত ওয়াল জামায়াত সমন্বয় কমিটি অষ্টগ্রাম উপজেলা শাখার উদ্যোগে আরবী হিজরী নববর্ষ ১৪৪০ উপলক্ষ্যে র‌্যালী মিলাদ মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (সেপ্টেম্বর ১২) রাষ্ট্রপতি আবদুল হামিদ মিলনায়তনে এ সভা হয়।অষ্টগ্রাম উপজেলা আহলে সুন্নাত ওয়াল জামায়াত সমন্বয় কমিটির নেতা হযরত মাওলানা … বিস্তারিত » »

আপডেট: ১১:৪৫ পূর্বাহ্ন, ১ সেপ্টেম্বর, ২০১৮

অষ্টগ্রাম আহলে সুন্নাতের মত বিনিময় সভা অনুষ্ঠিত

গোলাম রসূল: বাংলাদেশ আহলে সুন্নাত ওয়াল জামায়াত অষ্টগ্রাম উপজেলা শাখার মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (আগস্ট ৩১) বিকালে হিজরি নববর্ষ ১৪৪০কে সামনে রেখে আহলে সুন্নাত ওয়াল জামায়াত সমন্বয় কমিটি, অষ্টগ্রাম উপজেলার উদ্যোগে রাষ্ট্রপতি আবদুল হামিদ অডিটোরিয়ামে এ সভা অনুষ্ঠিত হয়। এতে উপজেলার প্রতিটি ইউনিয়ন থেকে প্রায় … বিস্তারিত » »

আপডেট: ১০:০৫ পূর্বাহ্ন, ১৭ আগস্ট, ২০১৮

কুরবানির গুরুত্ব ও ফজিলত

কুরবানি অারবী শব্দ। ইহার অাভিধানিক অর্থ- নৈকট্য অর্জন করা, কাছাকাছি যাওয়া।শরিয়তের পরিভাষায়- নির্দিষ্ট দিনে নির্দিষ্ট পশু অাল্লাহর ওয়াস্তে সওয়াবের নিয়তে জবেহ করাই হচ্ছে কুরবানি। অাল্লাহ তা’য়ালা ইরশাদ করেন, অাপনার পালনকর্তার উদ্দেশ্য নামাজ পড়ুন অার কুরবানি করুন। [সুরা কাউসার,অায়াত-২]কুরবানি বিধান যুগে যুগে অাল্লাহ তা’য়ালার পক্ষ হতে অবতীর্ণ … বিস্তারিত » »

আপডেট: ৬:৩৮ অপরাহ্ন, ২৪ জুলাই, ২০১৮

ইসলামী অাইন সুবিচারের নিশ্চিত গ্যারান্টি

বিশ্বব্যাপী সুবিচার, ন্যায় বিচার,অাইনানুগ বিচার,অাইনের শাসন বহুল অালোচিত বিষয়। বিশ্বের অগণিত মানুষ প্রতিনিয়ত এ সুবিচার তথা ন্যায় বিচারের অাকুলতা প্রকাশ করেছে। কিন্তু প্রকৃত সুবিচার হতে মানুষ বঞ্চিত হচ্ছে। বলা যায়,এ ক্ষেত্রে বিচারের বাণী নিভৃতে কাঁদে। বিশ্বজুড়ে প্রচলিত মানব রচিত অাইন সময়ের প্রেক্ষাপটে ব্যাপক পরিবর্তন ও সংযোজনের … বিস্তারিত » »

আপডেট: ১১:৩৩ পূর্বাহ্ন, ১৪ জুলাই, ২০১৮

শান্তির ধর্ম ইসলামই মুক্তির পথ

বর্তমান বিশ্বের প্রায় সাড়ে অাটশ কোটি মানুষ বিভিন্ন সমস্যা ও সঙ্কটের কবলে নিপতিত। ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক রাজনৈতিক, অর্থনৈতিক, ধর্মীয়, সাংস্কৃতিক, শিক্ষাসহ জীবনের প্রত্যেক ক্ষেত্রে বিবিধ সঙ্কটের মুখে বিশ্বমানবতা। অামাদের প্রিয়নবি হযরত মুহাম্মদ মুস্তফা সাল্লাল্লাহু অালাইহি ওয়াসাল্লাম ধরাবক্ষে তাশরীফ অানার পূর্বে তৎকালীন বিশ্বপরিস্থিতির চেয়ে সভ্যতা, ভব্যতা, শিক্ষা … বিস্তারিত » »

আপডেট: ২:০২ অপরাহ্ন, ৮ জুলাই, ২০১৮

মানুষের শ্রেষ্ঠত্ব হচ্ছে উত্তম চরিত্র থাকা

আল্লাহ তা’য়ালা যুগে যুগে নবি-রাসুলগণকে পৃথিবীতে প্রেরণ করেছেন এর অন্যতম উদ্দেশ্য ছিল মানবজাতিকে উত্তম চরিত্র শিক্ষা দেয়া। চরিত্র মানুষের অমূল্য সম্পদ। চরিত্র ঠিক রেখে জীবনতরী পরিচালনা করবে এবং চরিত্র বিধ্বংসী যে কোন আচার-আচরণ থেকে নিজেকে এবং অন্যকে রক্ষা করবে এটাই প্রত্যাশা করে ইসলাম। চরিত্রবান প্রশংসিত হয়। … বিস্তারিত » »

সম্পাদক: গোলাম রসূল, উপদেষ্টা সম্পাদক: কুদ্দুস আফ্রাদ ও ইব্রাহিম খলিল খোকন, নির্বাহী সম্পাদক: এস. এম. ফরহাদ
বার্তাকক্ষ: 01911214995, E-mail: info@vatirrani.com
Developed by CHAHIDA.COM