শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
 
vatirrani News

প্রচ্ছদ ধর্ম ও জীবন বাংলাদেশিরা নির্মাণ করছে ‘আল-আকসা’ মসজিদ!

বাংলাদেশিরা নির্মাণ করছে ‘আল-আকসা’ মসজিদ!

নিউজ ডেস্ক | ৯:৫৬ পূর্বাহ্ন, ১৩ নভেম্বর, ২০১৯

1573617418.jpg

‘আল-আকসা’ মসজিদ। বাংলাদেশি মুসলিমদের নিজস্ব উদ্যোগে কেনা জমিতে মসজিদের নির্মাণ কাজ শুরু হয়েছে। এটি বাংলাদেশে নয় বরং দক্ষিণ আফ্রিকার উত্তর-পশ্চিম প্রদেশের রাজধানী শহর মাফেকিং-এর ইটসোসেং টাউনে।

বাংলাদেশি মুসলিমদের উদ্যোগে কেনা এ জমিতে নির্মাণ শুরু হওয়া মসজিদের নাম দেয়া হয়েছে আল-আকসা।

৮৫০ বর্গফুট জায়গায় শুধু মসজিদটি নির্মাণ সম্পন্ন হবে। যাতে আনুমানিক ব্যয় হবে দেড় মিলিয়ন আফ্রিকান রেন্ড। বাংলাদেশি মুদ্রায় প্রায় ৯০ লাখ টাকা।

নব নির্মিত এ মসজিদের ইমামতি করছেন হাফেজ মাওলানা আব্দুল হালিম। তিনি জানান, ‘বাংলাদেশিদের উদ্যোগেই তৈরি হচ্ছে এ মসজিদ। তবে বাংলাদেশিদের পাশাপাশি ভারতীয় এবং পাকিস্তানি মুসল্লিও এখানে রয়েছে। মসজিদ নির্মাণের এ উদ্যোগে সবাই খুশি।

বাংলাদেশিদের উদ্যোগে কেনা জমিতে নির্মিত এ মসজিদ হবে দক্ষিণ আফ্রিকার একটি আদর্শ মসজিদ। মসজিদ নির্মাণ শেষে এখানে ইসলামের দাওয়াতের কাজও চলবে।

বিনামূল্যে মুসলিম ছেলে-মেয়েদের জন্য কুরআনসহ ইসলামি শিক্ষার ব্যবস্থা রাখা হবে। এ মসজিদের আওতায় মুসলিমদের বিনামূল্যে চিকিৎসা, অসহায়দের ত্রাণ বিতরণ ও জনসেবামূলক কাজের ব্যবস্থাও রাখা হবে।

উল্লেখ্য যে, বাংলাদেশি মুসলিমরা বিশ্বের অনেক দেশে বসবাস করছেন। নামাজ ও ধর্মীয় শিক্ষার গুরুত্ব উপলব্দি করে তারা অনেক দেশেই নিজস্ব উদ্যোগে নির্মাণ করছে মসজিদ ও ইসলামিক সেন্টার। দক্ষিণ আফ্রিকার উত্তর-পশ্চিম প্রদেশের রাজধানী শহর মাফেকিং-এর ইটসোসেং টাউনে নির্মিত ‘আল-আকসা’ মসজিদও এ উদ্যোগের আরেকটি সংযোজন।

সূত্র: জাগোনিউজ

Post Your Comment

সম্পাদক: গোলাম রসূল, উপদেষ্টা সম্পাদক: কুদ্দুস আফ্রাদ ও ইব্রাহিম খলিল খোকন, নির্বাহী সম্পাদক: এস. এম. ফরহাদ
বার্তাকক্ষ: 01911214995, E-mail: info@vatirrani.com
Developed by CHAHIDA.COM