বৃহঃস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
 
vatirrani News

প্রচ্ছদ মুক্তমঞ্চ বিভাগীয় প্রার্থিতা নিয়ে এ কেমন গেজেট!

বিভাগীয় প্রার্থিতা নিয়ে এ কেমন গেজেট!

এম এ সালাম | ৮:৪৩ অপরাহ্ন, ৩০ অক্টোবর, ২০২৩

1698676994.jpeg

এম এ সালাম: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকগণকে পরিচালক হওয়ার স্বপ্ন দেখিয়ে এখন Assistant Thana/Upazila Education Officer (ATEO), Assistant Instructor, URC Instructor, PTI Instructor-সহ সকল বিভাগীয় পদে এ কেমন অবিচার! ATEO পদ নিয়ে সহকারী শিক্ষকগণের সাথে রীতিমত তামাশা করা হয়েছে। যেখানে জনপ্রসাশন মন্ত্রণালয় কর্তৃক বিভাগীয় প্রার্থিতার বয়স বিষয়ে স্পষ্ট প্রজ্ঞাপন রয়েছে এবং গেজেটও রয়েছে যে চাকরির বয়স স্থায়ী বা অস্থায়ীভাবে ২ বছর হলে বিভাগীয় প্রার্থী হিসেবে বিবেচিত হবে, সেখানে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক সহকারী শিক্ষকদের বিভাগীয় প্রার্থিতার জন্য চাকরির বয়স ১০ বছরের অভিজ্ঞতা বাধ্যতামূলক করে প্রজ্ঞাপন জারি করা হাস্যকর ও হঠকারী সিদ্ধান্ত বৈকি।

ধরা যাক, একজন শিক্ষক ৩০ বছর বয়সে চাকরিতে জয়েন করলেন। এরপর ১০ বছর চাকরির অভিজ্ঞতার বয়স। তখন ঐ শিক্ষকের বয়স হবে ৪০ বছর। অর্থাৎ চল্লিশ বছর বয়সে একজন শিক্ষক ATEO পদে আবেদনের সুযোগ পাবেন, যা দুঃখজনক ও হতাশাজনক। আবার তিনি চল্লিশ বছর বয়সে সার্কুলার যে পাবেন সেটারও নিশ্চয়তা নাই। সার্কুলারের অপেক্ষা করতে করতে বয়স ৪৫ হয়ে যাবার সম্ভাবনাই বেশি। তখন আবেদন না করার আক্ষেপ নিয়ে বৃদ্ধ বয়সে মানসিক যন্ত্রণা ও হতাশায় ভুগবেন।

এখানেই শেষ নয়। শিক্ষকদের প্রতিযোগিতা করতে হবে ২০% সাধারণ প্রার্থীদের সাথে যাদের বয়স ২৬-৩০ বছরের মধ্যে। একজন শিক্ষক ৪০ বছর বা তদুর্ধ্ব বয়স পর্যন্ত স্কুলে পাঠদান করে সাধারণ প্রার্থীদের সাথে কখনো প্রতিযোগিতায় টিকে থাকতে পারার কথা না। জ্বি, এটাই বাস্তবতা! আরো অবাক করার বিষয় হলো সাধারণ প্রার্থীদের ATEO পদে আবেদন করতে কোনো অভিজ্ঞতা লাগবে না। অথচ সহকারী শিক্ষকদের ১০ বছর অভিজ্ঞতা লাগবে। গ্রাম্য সালিশে একটা কথা প্রচলিত, "বিচার মানি তবে তালগাছ আমার"। অর্থাৎ বিভাগীয় প্রার্থিতার সুযোগ দেওয়া হবে ঠিকই কিন্তু এমনভাবে সুযোগ দেওয়া হবে, শিক্ষকগণ যেন পরিচালক, ATEO, URC Instructor, PTI Instructor প্রভৃতি পদের জন্য ন্যায্য সুযোগটুকু না পান। চল্লিশ বছর বয়সে অফিসার হওয়ার সুযোগ দেওয়ার ট্রিকসটা হলো, অধিদপ্তর ভালো করেই জানে সাধারণ প্রার্থীদের সাথে এই বয়সে প্রতিযোগিতায় শিক্ষকগণ টিকতে পারবেন না। সারাজীবনই শিক্ষক থাকুন, অফিসার হওয়ার দরকার নাই।

উল্লেখ্য, ২৬ শে জুন ২০২৩ প্রকাশিত ATEO পদের এর সার্কুলারে সহকারী শিক্ষকদের ২ বছরের অভিজ্ঞতা চাওয়া হয়েছে। সম্প্রতি যোগদানকারী শিক্ষকগণের একাংশ ২ বছরের অভিজ্ঞতার বিষয়টি শিথিলতা চেয়ে রিট করলে আপনারা ক্ষুদ্ধ হয়েই ১৩ সেপ্টেম্বর ২০২৩ বিভাগীয় প্রার্থিতার ‘কালো আইন’ গেজেট আকারে প্রকাশ করেছেন বলে মনে করা হচ্ছে। কিন্তু আপনাদের এমন পদক্ষেপে ৩ লক্ষ সহকারী শিক্ষক হতাশায় নিমজ্জিত হয়েছেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়তে হলে প্রাথমিক শিক্ষকদের বাদ দিয়ে তা সম্ভব নয়। Sustainable Development Goals (SDGs) এর অন্যতম লক্ষ্য ‘মান সম্মত শিক্ষা’ অর্জন করতে হলে শিক্ষকদের মানসিক চাপে রাখা যাবে না। অথচ ১৩ সেপ্টেম্বর এর গেজেট প্রকাশিত হওয়ার পর থেকেই শিক্ষকগণ মানসিক চাপে ও হতাশায় ভুগছেন। এই গেজেট বাস্তবায়িত হলে শিক্ষকগণের পরিচালক, ATEO, URC Instructor, PTI Instructor হওয়ার স্বপ্ন ‘অঙ্কুরেই বিনিষ্ট’ হয়ে যাবে। এমতাবস্থায়, ৩ লক্ষ সহকারী শিক্ষকের অধিকার ও দাবীসমূহ হলো- ১) ATEO পদে আবেদনের জন্য সহকারী শিক্ষকগণের অভিজ্ঞতা ২ বছর নির্ধারণ করা যা জনপ্রসাশন মন্ত্রণালয়ের বিভাগীয় প্রার্থীতার গেজেট অনুযায়ী বিধিসম্মত। ২) উপজেলা ইন্সট্রাক্টর পদে সহকারী শিক্ষকদের বিভাগীয় প্রার্থী হিসেবে সুযোগ প্রদান করা। ৩) সহকারী ইন্সট্রাক্টর পদে সহকারী শিক্ষকদের বিভাগীয় প্রার্থী হিসেবে সুযোগ প্রদান করা। ৪) পিটিআই ইন্সট্রাক্টর পদে সহকারী শিক্ষকদের বিভাগীয় প্রার্থী হিসেবে সুযোগ প্রদান করা। ৫) পরীক্ষণ বিদ্যালয়ের শিক্ষকদের ১০ম গ্রেডের ন্যায়, সহকারী শিক্ষকদেরকেও ১০ম গ্রেড প্রদান করা। ৬) ATEO, URC Instructor, Assistant Instructor, PTI Instructor এবং Head Teacher পদসমূহ ১০০% বিভাগীয় প্রার্থী দ্বারা পৃথক সার্কুলারের মাধ্যমে সম্পূর্ণভাবে পূরণ করা।

সর্বোপরি, শিক্ষকগণ যেন আত্মসম্মান নিয়ে বাঁচতে পারেন রাষ্ট্রকে সেই সুযোগ করে দিতে হবে। জয় হোক মানবতার, জয় হোক মানুষ গড়ার কারিগড় মহান শিক্ষকদের।

লেখক: সহকারী শিক্ষক, খয়েরপুর সরকারি প্রাথমিক বিদালয়, অষ্টগ্রাম, কিশোরগঞ্জ।

1 Comments


Warning: Undefined array key "datetime" in /home/vatirrani/public_html/comments.php on line 23
tasnim
৬:০০ পূর্বাহ্ন, ১ জানুয়ারী, ১৯৭০
You are absolutely right.

Post Your Comment

সম্পাদক: গোলাম রসূল, উপদেষ্টা সম্পাদক: কুদ্দুস আফ্রাদ ও ইব্রাহিম খলিল খোকন, নির্বাহী সম্পাদক: এস. এম. ফরহাদ
বার্তাকক্ষ: 01911214995, E-mail: info@vatirrani.com
Developed by CHAHIDA.COM