শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
 
vatirrani News

প্রচ্ছদ মুক্তমঞ্চ করোনায় দেখা দিচ্ছে বিশেষজ্ঞ চিকিৎসক মহামারী

করোনায় দেখা দিচ্ছে বিশেষজ্ঞ চিকিৎসক মহামারী

ডা. ঝুটন বনিক | ১২:১১ অপরাহ্ন, ২৮ জুন, ২০২০

1593324675.jpg
ডা. ঝুটন বনিক

ডা. ঝুটন বনিক: চীনের ওহানের মাধ্যমে শুরু হয়েছিলো করোনা ভাইরাস । যার দ্বারা কোভিড ১৯ রোগের প্রাদুর্ভাব যা আজ বিশ্বের প্রায় ২১৩ টি দেশে ছড়িয়ে, পড়েছে এবং পেন্ডেমিক অবস্থা বিরাজ করছে। অচল করে দিয়েছে স্বাস্থ্য ব্যবস্থাসহ অর্থনৈতিক অবকাঠামো। উচ্চ আয়ের দেশ থেকে শুরু করে নিম্ন আয়ের দেশগুলোও আজ হিমশিম খাচ্ছে এই অবস্থার উন্নতির জন্য। কিন্তু মিলছে না কোনো সময় উপযোগী উপায়। দিন রাত পরিশ্রম করে যাচ্ছেন নিঃস্বার্থভাবে একদল সম্মুখ যোদ্ধা চিকিৎসক, নার্স, স্বাস্থকর্মী, পুলিশ, মিডিয়া কর্মী, সশস্ত্র বাহিনী, সরকারের বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ এবং সর্বোপরি সরকার প্রধান।

দিন দিন যেভাবে আক্রান্তের সংখ্যা বাড়ছে অবশ্যই চিন্তার বিষয়। প্রথম থেকে হয়তো আরো কিছুটা সর্তক হলে আমাদের অবস্থা আরো ভালো হতো এখন থেকে। সবচেয়ে বেশি চিন্তার বিষয় হচ্ছে চিকিৎসক সহ স্বাস্থকর্মীদের আক্রান্ত আর মৃত্যুর খবর। এমন সব চিকিৎসক ইতিমধ্যে আমাদের মাঝে থেকে বিদায় নিচ্ছেন যাদের একেকজন ছিলো একেকটি মেডিকেলের অধ্যায় যা কখনো পূরণীয় নয়।

এমতাবস্থায় আমাদের ভাবার বিষয়টি আরো গভীরতম হচ্ছে পাশাপাশি প্রতি বছর বয়সজনিত কারণে চাকুরির বিধান অনুযায়ী অবসরে যাচ্ছেন আরো কিছু প্রফেসর, শিক্ষক আর অন্যান্য পর্যায়ের চিকিৎসক সহ স্বাস্থ্যসেবা কর্মী। এই অবস্থায় একদিকে করোনা মহামারিতে আমাদের একেকজন দিকপালের অকাল মৃত্যু আরেকদিকে অবসর জনিত চাকুরী থেকে বিধায় অবশ্যই মেডিকেল ইতিহাসে একটি বিশাল অপূরণীয় ক্ষতি হয়ে যাচ্ছে।

এমতাবস্থায়, এই বিষয়ে বিশেষ নজর দেয়া উচিত। অবসর জনিত কারণে সম্প্রতি সময় যারা চাকুরী থেকে বিদায়ে যাচ্ছে আর যাবেন তাদের রেখে স্বাস্থ্যসেবার ধারা অব্যাহত রাখা উচিত। কারণ একেকজন প্রফেসর তৈরি হতে মেডিকেল সাইন্সে সময় লাগে ২০-২৫ বছর ক্ষেত্রবিশেষে অনেকে তার আগেই অবসরে চলে যান আর এখনকার মত সময়ে উনাদের অভিজ্ঞতার যে কি প্রয়োজন তা বলে শেষ করা যাবে না। আমাদের মত নিম্ন মধ্য আয়ের দেশে যেখানে স্বাস্থ্য খাতে বাজেট থাকে চাহিদার তুলনায় কম আবার গবেষণার ক্ষেত্র কম সেখানে সিনিয়র চিকিৎসকদের অভিজ্ঞতায় চলে আসছে চিকিৎসা ব্যবস্থার অভূতপূর্ব উন্নয়ন আর অগ্রযাত্রা।তাই এই করোনাকালীন সময়ে নতুন চিকিৎসক স্বাস্থ্যকর্মী নিয়োগের পাশাপাশি অবসর জনিত কারণে যেই সকল চিকিৎসক বিশেষ করে বিশেষজ্ঞ চিকিৎসকগণদের চাকুরির সময়সীমা বৃদ্ধি করা উচিত। এর মাধ্যমে দেশ ও জনগণ উভয়ই উপকৃত হবেন।

লেখক: এমবিবিএস, এমএস (অর্থোপেডিক্স), অর্থোপেডিক্স বিশেষজ্ঞ ও সার্জন , ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল। 

Post Your Comment

সম্পাদক: গোলাম রসূল, উপদেষ্টা সম্পাদক: কুদ্দুস আফ্রাদ ও ইব্রাহিম খলিল খোকন, নির্বাহী সম্পাদক: এস. এম. ফরহাদ
বার্তাকক্ষ: 01911214995, E-mail: info@vatirrani.com
Developed by CHAHIDA.COM