সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
 
vatirrani News

প্রচ্ছদ স্বাস্থ্য হাটুর ক্ষয় রোধে নতুন চিকিৎসা পিআরপি ইনজেকশন

হাটুর ক্ষয় রোধে নতুন চিকিৎসা পিআরপি ইনজেকশন

ডা.ঝুটন চন্দ্র বণিক | ১০:৩৩ পূর্বাহ্ন, ২০ ফেব্রুয়ারি, ২০১৮

1519101180.jpg

আপনার বাবা মা, আপনজন হাঁটুর ব্যথায় (অস্টিওআর্থ্রাইটিসের কারণে ) কষ্ট পাচ্ছেন? বয়সজনিত হাঁটুর ব্যথা চিকিৎসায় নতুন সম্ভাবনা নিয়ে এসেছে পিআরপি থেরাপি।

হাড়ক্ষয় জনিত হাঁটুর ব্যথা বা অস্টিওআর্থ্রাইটিস অফ নী । প্লেটিলেট রিচ প্লাজমা বা পিআরপি থেরাপির মাধ্যমে চিকিৎসকেরা হাঁটু ব্যথার দীর্ঘস্থায়ী উপশম অর্জনে সক্ষম হয়েছেন। বাংলাদেশে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পেইন মেডিসিন ইউনিট ২০১৬ সাল থেকে পিআরপি থেরাপি সাফল্যের সাথে প্রদান করছে। কেবল চিকিৎসাই নয় চিকিৎসা বিজ্ঞানের এই নবতম সংযোজন অস্টিও আর্থ্রাইটিসে পিআরপি থেরাপির উপর বাংলাদেশে সর্বপ্রথম গবেষণা পরিচালিত হয়।

পিআরপি থেরাপি কি?

হাঁটুর অস্থিসন্ধিতে প্লেটিলেট রিচ প্লাজমা বা পিআরপি ইঞ্জেকশনের মাধ্যমে প্রবেশ করানো হয়। এর আগে রোগীর নিজ শরীর থেকে রক্ত সংগ্রহ করে সেন্ট্রিফিউজ মেশিনের মাধ্যমে প্লেটিলেট রিচ প্লাজমা প্রস্তুত করা হয়।

পিআরপি থেরাপি কিভাবে কাজ করে?

রক্তকণিকা প্লেটিলেট মূলত রক্তজমাট বাধঁতে ভুমিকা রাখে। এছাড়া কোন কাঁটাছেড়া বা আঘাতে শরীরবৃত্তীয় প্রতিক্রিয়া হিসেবে ক্ষতস্থানে প্লেটিলেট পৌঁছে বিভিন্ন গ্রোথ ফ্যাক্টর নিঃসরণ করে। এভাবে মানব দেহের সহজাত ক্ষয়পূরণ প্রক্রিয়ায় প্লেটিলেট অংশ নেয়। একারণে সাম্প্রতিককালে টেন্ডন, লিগামেন্ট ও অস্থিসন্ধির বিভিন্ন আঘাতে প্রাকৃতিক প্রক্রিয়া তরান্বিত করতে প্ল্যাটিলেট রিচ প্লাজমা ব্যবহৃত হয়।

পিআরপি কিভাবে তৈরি এবং প্রয়োগ করা হয়?

সাধারণ রক্ত পরীক্ষার মত রক্ত সংগ্রহ করে সেন্ট্রিফিউজ মেশিনের মাধ্যমে লোহিত ও শ্বেত রক্তকণিকা থেকে প্লেটিলেট ও প্লাজমা আলাদা করা হয়। এরপর অস্টিওআর্থ্রাইটিক হাঁটুর ব্যথা স্থানে ইঞ্জেকশনের মাধ্যমে পিআরপি দেয়া হয়। থেরাপির ছয় সপ্তাহের মাঝে রোগীর হাঁটু ব্যথা কমে আসে এবং পূর্বের চেয়ে অধিক কর্মক্ষম হয়ে থাকে। যে সকল রোগীর ক্ষেত্রে পিআরপি কার্যকর হয় তাদের দুবার থেকে ছয়বার থেরাপি প্রয়োজন পরে। থেরাপির পর ফিজিক্যাল থেরাপি দেয়া হলে অধিকতর ভালো ফলাফল পাওয়া যায়।

অস্টিওআর্থ্রাইটিসে পিআরপি প্রাথমিক চিকিৎসা নয়। অন্যান্য নিয়মিত চিকিৎসার পরেও যাদের ব্যথা থাকে তাদের জন্য পিআরপি হাঁটুতে স্টেরয়েড, হায়ালুরনিক এসিড ইঞ্জেকশন এমনকি হাঁটুর অস্থিসন্ধি প্রতিস্থাপনের বিকল্প হতে পারে।

দক্ষ চিকিৎসকের অধীনে পিআরপি চিকিৎসা নিরাপদ। তবে ইঞ্জেকশনের মাধ্যমে চিকিৎসার নূন্যতম ঝুঁকি যেমন সংক্রমণ, স্নায়ুর আঘাত, রক্তপাত ইত্যাদি পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। যেহেতু রোগীর নিজ দেহের রক্ত নিয়ে প্রক্রিয়াজাত করে পিআরপি থেরাপি দেয়া হয় সেহেতু এলার্জিক রিএকশন বা অন্যান্য সংক্রমণের সম্ভাবনা কম থাকে।

পিআরপি থেরাপি কেবল অস্টিও আর্থ্রাইটিসেই নয়, লাম্বার ডিস্ক সম্পর্কিত ব্যথা, রোটেটর কাফ ইনজুরি, টেনিস এলবো, এংকেল স্প্রেইন, একিলিস টেন্ডিনাইটিস, প্ল্যান্টার ফ্যাসাইটিস, কার্পাল টানেল সিন্ড্রোম, স্যাকরো ইলিয়াক জয়েন্ট পেইনে দেয়া যেতে পারে।

পিআরপি ইনজেকশন এখন হাওর মেডিকেল, অষ্টগ্রামেও হচ্ছে। আপনার পিতা মাতা, আপনজনের কারো বয়সজনিত দীর্ঘস্থায়ী হাঁটু ব্যথা (অস্টিওআর্থ্রাইটিস অফ নী) থেকে থাকলে হাওর মেডিকেল সেন্টার, অষ্টগ্রাম যোগাযোগ করতে পারেন। আমরা নিয়মিত অন্যান্য চিকিৎসা পদ্ধতির পাশাপাশি এই পিআরপি পদ্ধতির চিকিৎসা করে থাকি। এছাড়াও হাটু বা অন্য জয়েন্টের অস্টিওআথ্রাইটিস চিকিৎসায় রোগীদের জন্য প্রয়োজনীয় চিকিৎসা করা হয়।

লেখক: ডা.ঝুটন চন্দ্র বণিক

মেডিকেল অফিসার

গণভবন, ঢাকা।

3 Comments


Warning: Undefined array key "datetime" in /home/vatirrani/public_html/comments.php on line 23
সাকিব
৬:০০ পূর্বাহ্ন, ১ জানুয়ারী, ১৯৭০
হাটু ক্ষয় বলতে। আমার মা হাটু কাটিলেজ নাকি নষ্ট হয়ে গেছে। স্টেরয়েড ইনজেকশন করছে অনেক।।কিন্তু ভাল হয়নি। prp therapy ki BSMMU TE deya jabe..r jodi jai then cost kmon hobe

Warning: Undefined array key "datetime" in /home/vatirrani/public_html/comments.php on line 23
আনোয়ার
৬:০০ পূর্বাহ্ন, ১ জানুয়ারী, ১৯৭০
ভাল

Warning: Undefined array key "datetime" in /home/vatirrani/public_html/comments.php on line 23
_Asaduzzaman Bhuiyan
৬:০০ পূর্বাহ্ন, ১ জানুয়ারী, ১৯৭০
আমার বয়স 61 20 বৎসর যাবত হাটু ব্যাথা হাটুতে ক্ষয় হইছে। কোমর ব্যথা কোমর অপারেশন হইছে L4 L5 disc. এখন মাজা উরু পাতা পর্ষন্ত পেশিতে নার্বে চাপ দিলে ব্যাথা লাগে। নামাজ পরলে হাটুতে কষ্ট , সমাধান কি আছে কোথাও?

Post Your Comment

সম্পাদক: গোলাম রসূল, উপদেষ্টা সম্পাদক: কুদ্দুস আফ্রাদ ও ইব্রাহিম খলিল খোকন, নির্বাহী সম্পাদক: এস. এম. ফরহাদ
বার্তাকক্ষ: 01911214995, E-mail: info@vatirrani.com
Developed by CHAHIDA.COM