বৃহঃস্পতিবার, ১৬ মে ২০২৪
 
vatirrani News

প্রচ্ছদ স্বাস্থ্য মেয়াদোত্তীর্ণ মেডিসিন খেয়ে ফেলেছেন? এখন কি করবেন...!!!

মেয়াদোত্তীর্ণ মেডিসিন খেয়ে ফেলেছেন? এখন কি করবেন...!!!

ডা.ঝুটন চন্দ্র বণিক | ৫:৪১ অপরাহ্ন, ২০ জানুয়ারী, ২০১৮

1516448483.jpg
ডা.ঝুটন চন্দ্র বণিক

সেদিন এক আত্মীয়া তার মেয়েকে মেডিসিন এর প্যাকেট দেখিয়ে শিখাচ্ছেন - "সব ঔষধ খাওয়ার আগে তার গায়ে Expire Date (মেয়াদকাল) দেখে খাবা। মেয়াদ পাড় হয়ে যাওয়া মেডিসিন বিষ হয়ে যায়"।

গত সপ্তাহে একজন ফেসবুকে পোস্ট করেছে - " একটু আগে আমি ডেট ফেইল একটা মেডিসিন খেয়ে ফেলছি। আমি মনে হয় আর বাঁচব না"। 😜

আমাদের দেশের মানুষের মেয়াদোত্তীর্ণ মেডিসিন নিয়ে, এমনি ভয় বিদ্যমান। কিন্তু মেডিকেল সাইন্স কি বলে এই সম্পর্কে কেউ অবগত না।

প্রত্যেক মেডিসিন এর গায়ে উৎপাদন ও মেয়াদোত্তীর্ণ দিনের তারিখ দেয়া বাধ্যতামূলক। মেয়াদোত্তীর্ণ তারিখ বলতে বুঝায় - এই তারিখ পর্যন্ত ঐ নির্দিষ্ট মেডিসিনের গুনাগুন ও কার্যকারীতা উৎপাদনের দিনের থাকে। এই মেয়াদের দিন সংখ্যা US FDA এর Standard Testing দ্বারা নির্ধারিত। সাধারণ এই মেয়াদের দৈর্ঘ্য গড়ে ১২ মাস থেকে ৬০ মাস পর্যন্ত হয়ে থাকে।

মেয়াদ শেষ হয়ে যাওয়া মানেই -

১। ঐ মেডিসিনের কার্যকারীতা নষ্ট হয়ে যায় না।

২। ঐ মেডিসিন শরীরের জন্য বিষ হয়ে যায় না।

৩। ঐ মেডিসিন খেলে পার্শপ্রতিক্রিয়া বেশি হয় না।

আমেরিকা তার দেশের ডিফেন্সের জন্য সবচেয়ে বেশী খরচ করে । সুতরাং তাদের ডিফেন্স বাহিনীর জন্য হিউজ এমাউন্ট মেডিসিনও সাপ্লাই দিতে হয়। কিন্তু বেশির ভাগ মেডিসিনই শেষ পর্যন্ত কাজে লাগে না অথবা মেয়াদোত্তীর্ণ হয়ে যায়। তাই সরকারী অর্থ অপচয় রোধের জন্য American Medical Association(AMA) ২০০১ সালে মেডিসিনের Self Life Extension Program (SLEP) গবেষণা চালায়। সেখানে প্রায় ৩০০০ লটে ১২২ প্রকার মেয়াদোত্তীর্ণ মেডিসিন নিয়া গবেষণা করা হয়। এতে দেখা যায় প্রায় - ৮২% মেডিসিনের কার্যকারীতা মেয়াদ পাড় হওয়ার পরও অটুট থাকে।

শুধু মাত্র টেট্রাসাইক্লিন মেডিসিনের মেয়াদোত্তীর্ণ হওয়ার পর গুরুতর সাইড ইফেক্ট (Fanconi Syndrome) হয় বলে সেটা বাজার থেকে তুলে দেয়া হয়েছে।

সুতরাং সবার প্রতি অনুরোধ - মেয়াদোত্তীর্ণ মেডিসিন দেখে বা ভুলে খেয়ে ফেললে আতংকিত হবেন না। আর কৌটা বা পটের মেডিসিন খেলে পটের মুখ ভালো করে আটকাবেন। খোলা পটের মুখ ঔষধের মেডিসিনের মেয়াদ কমিয়ে দেয়। Alu Alu ফয়েল প্যাকের মেডিসিন বাতাসের সংস্পর্শে আসে না, তাই বেশি দিন ভাল থাকে।

কমন ভুল গুলো থেকে বিরত থাকার জন্য। মেডিসিনের সাইড ইফেক্টে হবে না, কিন্তু আতংকে হার্ট এটাক হয়ে যাবে। যেমন - "ভূমিকম্পে বিল্ডিং ভেঙ্গে পড়ে মরে নাই, কিন্তু বিল্ডিং থেকে লাফ দিয়া বাঁচার জন্য মইরা যায় মানুষ"।

লেখক: ডা.ঝুটন চন্দ্র বণিক

মেডিকেল অফিসার

গণভবন, ঢাকা।

1 Comments


Warning: Undefined array key "datetime" in /home/vatirrani/public_html/comments.php on line 23
Tanvir aziz
৬:০০ পূর্বাহ্ন, ১ জানুয়ারী, ১৯৭০
Thanks sir for ur important post... না জানা বিষয় সম্পর্কে জানলাম যেটা বাস্তবতায় আর চলতি জীবনে অনেক কাজে লাগবে অযথা আতঙ্কিত হবোনা...খুবই গুরুত্ববপুর্ন একটা কথা সেটা হলো মেয়াদ শেষ হলে মেডিসিন বিষ হয়না!! গুনাগুন আর কাজ করার ক্ষমতা হারিয়ে ফেলে মাএ..

Post Your Comment

সম্পাদক: গোলাম রসূল, উপদেষ্টা সম্পাদক: কুদ্দুস আফ্রাদ ও ইব্রাহিম খলিল খোকন, নির্বাহী সম্পাদক: এস. এম. ফরহাদ
বার্তাকক্ষ: 01911214995, E-mail: info@vatirrani.com
Developed by CHAHIDA.COM