বৃহঃস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
 
vatirrani News

প্রচ্ছদ স্বাস্থ্য নির্বাচনী ইশতেহারে শিশু পুষ্টির জন্য বাজেট বরাদ্দের দাবি

নির্বাচনী ইশতেহারে শিশু পুষ্টির জন্য বাজেট বরাদ্দের দাবি

নিউজ ডেস্ক | ৫:৪৩ অপরাহ্ন, ৬ ডিসেম্বর, ২০২৩

1701863069.jpg

নিউজ ডেস্ক: নির্বাচনী ইশতেহারে শিশু অধিকার, বিশেষ করে ৫ বছরের কম বয়সী শিশুদের অপুষ্টি নিরসনে ইউনিয়ন পরিষদে বাজেট বরাদ্দের দাবিতে আজ ৫ ডিসেম্বর নভেম্বর ২০২৩ বাংলাদেশ শিশু অধিকার ফোরাম (বিএসএএফ) এবং রাইট টু গ্রো কনসোর্টিয়াম, ম্যাক্স ফাউন্ডেশনের পক্ষ থেকে আহ্বায়ক, নির্বাচনী ইশতেহার কমিটি, বাংলাদেশ আওয়ামীলীগ জনাব ড. আবদুর রাজ্জাক এর কাছে একটি পজিশন পেপার তুলে দেয়া হয়।

বাংলাদেশ শিশু অধিকার ফোরম (বিএসএএফ) সমগ্র বাংলাদেশে শিশু অধিকার নিয়ে কাজ করে এমন ৩০০টি সংগঠনের সমন্বয়ে জাতীয় পর্যায়ের নেটওয়ার্ক হিসেবে ১৯৮৯ সাল থেকে সরকারি, বেসরকারি এবং আন্তর্জাতিক পর্যায়ে শিশু অধিকার প্রতিষ্ঠায় কাজ করে আসছে।

অন্যদিকে রাইট টু গ্রো কনর্সোটযি়াম উপকূলীয় ০৪ জলোর ৪০টি ইউনযি়নে যে উদ্যোগ গ্রহণ করেছে তাতে স্পষ্টতই প্রমাণতি হয়েছে যে যথাযথ বাজট বরাদ্দ শিশু পুষ্টি নিশ্চিতকরণে ইতিবাচক ভূমিকা রাখে। ইউনিয়ন পরষিদের বাজেটে পুষ্টি, এবং ওয়াশ র্কাযক্রমরে জন্য অতিরিক্ত বরাদ্দ ০৫ বছররে কম বয়সী শিশুদের পুষ্টি নিশ্চিতকরণে যে ইতবিাচক ভূমকিা রাখছে তা স্থানীয় কমউিনিটি ক্লিনিকের নিয়মিত সেবাদান প্রতিবেদন পরিবিক্ষণরে মাধ্যমে প্রমাণিত হয়েছে। এখন এই সফল মডেলটিকে সরকারের জাতীয় র্পযায়রে কাঠামোর সাথে মিলিয়ে র্সবত্র ছড়িয়ে দেয়া এবং এর প্রাতিষ্ঠানিকীকরণ খুবই জরুরী।

বিএসএএফ এবং রাইট টু গ্রো কনসোর্টিয়াম সম্মিলিত ভাবে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে শিশু অধিকার, বিশেষ করে পাঁচ বছরের কম বয়সী শিশুদের অপুষ্টি মোকাবেলায় বাজেট বরাদ্দের জন্য প্রচারাভিযানে কাজ করছে। প্রধান রাজনৈতিক দলগুলোকে তাদের নির্বাচনী ইশতেহারে এ বিষয়ে প্রতিশ্রæতিবদ্ধ করাই এই প্রচারাভিযানের মূল উদ্দেশ্য।

প্রায় ৩০টি প্রধান, প্রধান জাতীয় এবং আর্ন্তকাতিক শিশু অধিকার সংস্থা, এবং সুশীল সমাজকে সাথে নিয়ে কর্মশালার মাধ্যমে শিশুদের জন্য, শিশুদের হয়ে সম্মিলিত ভাবে নির্বাচনী ইশতেহার কমিটির কাছে পেশ করবার জন্য তৈরি করেছে একটি পজিশন পেপার। এই পজিশন পেপার প্রনয়নের মূল উদ্দেশ্য হলো শিশু অপুষ্টি নিরসনে জাতীয় এবং স্থানীয় সরকার পর্যায়ে বাজেটে সুনির্দিষ্ট বরাদ্দ বিষয়ে সুদৃঢ় অবস্থান প্রকাশ করা।

জনাব ড. আবদুর রাজ্জাক বলেন আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন একজন শিশুবান্ধব মহান নেতা। বঙ্গবন্ধু কন্যা আমাদের বর্তমান প্রধান মন্ত্রী, বাংলাদেশ আওয়ামীলীগ প্রধান শেখ হাসিনা শিশু দরদী একজন মানুষ। শিশুদের নিয়ে সমস্ত আইন ও নীতিগুলো তাঁর সময়েই তৈরি হয়েছে। আওয়ামীলীগের বিগত নির্বাচনী ইশতেহার গুলোতে শিশুর অধিকারের বিষয়টিকে গুরুত্বের সাথেই দেখা হয়েছে। এবারও তার ব্যতিক্রম হবেনা।

জনাব ড. আবদুর রাজ্জাক এর কাছে একটি পজিশন পেপার তুলেদেন বাংলাদেশ শিশু অধিকার ফোরম এর পক্ষে মো: মাহবুবুল ইসলাম, চেয়ারপার্সন, সাফিয়া সামি, সমন্বয়কারী, নজরুল ইসলাম, পরামর্শক। অন্যদিকে রাইট টু গ্রো কনসোর্টিয়ামের পক্ষে জনাব ইমাম মাহমুদ রিয়াদ, কান্ট্রি ডিরেক্টর, ম্যাক্স ফাউন্ডেশন বাংলাদেশ, জনাব তপন কুমার চক্রবর্তী, ডেপুটি কান্ট্রি ডিরেক্টর এসিএফ, জনাব ইকবাল আজাদ, টিম লিড রাইট টু গ্রো, তৌফিকুল ইসলাম, সেভ দি চিলড্রেন বাংলাদেশ, এ.কে.এম. মিজানুর রহমান, প্রজেক্ট স্পেশালিস্ট।

Post Your Comment

সম্পাদক: গোলাম রসূল, উপদেষ্টা সম্পাদক: কুদ্দুস আফ্রাদ ও ইব্রাহিম খলিল খোকন, নির্বাহী সম্পাদক: এস. এম. ফরহাদ
বার্তাকক্ষ: 01911214995, E-mail: info@vatirrani.com
Developed by CHAHIDA.COM