শুক্রবার, ১৭ মে ২০২৪
 
vatirrani News

প্রচ্ছদ অষ্টগ্রাম অষ্টগ্রামে চলছে বোরো ধান চাষের মহোৎসব

অষ্টগ্রামে চলছে বোরো ধান চাষের মহোৎসব

মন্তোষ চক্রবর্তী, বিশেষ প্রতিবেদক | ৪:৩১ অপরাহ্ন, ২৪ জানুয়ারী, ২০২১

1611484269.jpg

মন্তোষ চক্রবর্তী, বিশেষ প্রতিবেদক: হাওর উপজেলা অষ্টগ্রামে চলছে বোরো ধান চাষের মহোৎসব। বোরো কৃষকের এখন আর একখন্ড অবসর নেই। এ অঞ্চলের নারী-পুরুষ হাজার হাজার কৃষি ও ক্ষেত মজুর। এ যেন এক মহা কর্মযজ্ঞ। সঙ্গে সকল শ্রেণি-মানুষের মহামিলন। 

প্রাকৃতিক কারণেই এ অঞ্চলের আবাদী ভূমির ৭৫ থেকে ৮০ ভাগেই একমাত্র বোরো ফসল উৎপাদন হয়ে থাকে। এসব জমিতে সময় মত রোপন, সেচ ও সার প্রয়োগের ফলে প্রায় প্রতি বছরেই বাম্পার ফলন হয়ে থাকে। কার্তিকের প্রথম দিকেই বর্ষার পানি চলে যাওয়ার পর কৃষকেরা বীজতলা তৈরী করে ধান বপন করে এবং অগ্রহায়ণের দিক থেকে বীজ তলায় তৈরী ধানের চার মাঘমাস পর্যন্ত মিলে রোপন করে। তীব্র শীত আর ঘন কুয়াশা নিত্যদিন সাথী করে জমিতে হালচাষ পানি উঠানো, সার প্রয়োগ এবং সর্বশেষে চারা রোপনে হাজার হাজার কৃষক কাজ করে। 

চলতি বছরে কৃষকেরা অতীতের অভিজ্ঞতা নিয়ে বোরো জমিগুলিতে আগাম চারা রোপন করতে শুরু করেছে। আগাম রোপন ফসল কেটে সময়মত ঘরে আনতে পারবে বলে কৃষকদের আত্মবিশ্বাস।

সরেজমিনে অষ্টগ্রামের বড় হাওর, খারয়াইল, শিয়ালফুল, আসিয়া, ইটনার ধনপর, মৃগা, মিটামইনের ঘাগড়া, বড় হাওড়, গোপদিঘী, এলংজুির, নিকলীর সিংপুর, বাজিতপুরের হুমায়ূনপুর, আছনাপুর, হবিগঞ্জের শরীফপুর, লাখাই, পাহাড়পুর, ব্রাহ্মনবাড়ীয়ার চাতলপাড়, নাসিরনগর, সরাইলের ইত্যাদি হাওর ও অঞ্চলে ঘুরে দেখা গেছে প্রত্যেক হাওরেই ৬০ থেকে ৭০ ভাগ জমি রোপনের কাজ শেষ হয়ে পড়েছে। 

অষ্টগ্রাম উপজেলা কৃষি কর্মকর্তা মো. শহিদুল ইসলাম জানান অষ্টগ্রাম উপজেলায় এ বছর বোরো আবাদের লক্ষমাত্রা ছিল ২৩ হাজার ৩২৪ হেক্টও জমি। ইতিমধ্যেই আবাদ হয়েছে ২২ হাজার ৭৭৫ হেক্টর। 

এ বিষয়ে কৃষি সস্প্রসারণ অধিদপ্তর কিশোরগঞ্জের উপ-পরিচালক কৃষিবিদ মো. সাইফুল আলম জানান এই জেলায় এবার লক্ষ্যমাত্রা হলো ১ লাখ ৬৬ হাজার ৯৫০ হেক্টর। এ পর্যন্ত আবাদ হয়েছে ১ লাখ ১০ হাজার ২২৫ হেক্টর এবং এর মধ্যে কিশোরগঞ্জের হাওর উপজেলাগুলোতেই ৯৫ হাজার হেক্টর বোরো জমির আবাদ হয়েছে।

Post Your Comment

সম্পাদক: গোলাম রসূল, উপদেষ্টা সম্পাদক: কুদ্দুস আফ্রাদ ও ইব্রাহিম খলিল খোকন, নির্বাহী সম্পাদক: এস. এম. ফরহাদ
বার্তাকক্ষ: 01911214995, E-mail: info@vatirrani.com
Developed by CHAHIDA.COM