রবিবার, ৫ মে ২০২৪
 
vatirrani News

প্রচ্ছদ বাংলাদেশ নির্বাচনী ইশতেহারে শিশু পুষ্টির জন্য বাজেট বরাদ্দের দাবি

নির্বাচনী ইশতেহারে শিশু পুষ্টির জন্য বাজেট বরাদ্দের দাবি

নিউজ ডেস্ক | ৮:২৫ অপরাহ্ন, ৯ ডিসেম্বর, ২০২৩

1702131919.jpg

নিউজ ডেস্ক: বাংলাদেশ শিশু অধিকার ফোরাম (বিএসএএফ) এবং রাইট টু গ্রো কনসোর্টিয়া এর পক্ষ থেকে নির্বাচনী ইশতেহারে শিশু অধিকার বিশেষ করে ৫ বছরের কম বয়সী শিশুদের অপুষ্টি নিরসনে ইউনিয়ন পরিষদে বাজেট বরাদ্দের দাবিতে ৭ ডিসেম্বর ২০২৩ জাতীয় পার্টির চেয়ারম্যান মুজিবুল হক চুন্নু এর কাছে একটি পজিশন পেপার তুলে দেয়া হয়।

বাংলাদেশ শিশু অধিকার ফোরম (বিএসএএফ) সমগ্র বাংলাদেশে শিশু অধিকার নিয়ে কাজ করে এমন ৩০০টি সংগঠনের সমন্বয়ে জাতীয় পর্যায়ের নেটওয়ার্ক হিসেবে ১৯৮৯ সাল থেকে সরকারি, বেসরকারি এবং আন্তর্জাতিক পর্যায়ে শিশু অধিকার প্রতিষ্ঠায় কাজ করে আসছে।

অন্যদিকে রাইট টু গ্রো কনর্সোটযি়াম উপকূলীয় ০৪ জেলার ৪০টি ইউনিয়নে শিশু পুষ্টি নিশ্চিতকরণে ইতিবাচক ভূমিকা রাখছে।

বিএসএএফ এবং রাইট টু গ্রো কনসোর্টিয়াম সম্মিলিত ভাবে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে শিশু অধিকার, বিশেষ করে পাঁচ বছরের কম বয়সী শিশুদের অপুষ্টি মোকাবেলায় বাজেট বরাদ্দের জন্য প্রচারাভিযানে কাজ করছে। প্রধান রাজনৈতিক দলগুলোকে তাদের নির্বাচনী ইশতেহারে এ বিষয়ে প্রতিশ্রæতিবদ্ধ করাই এই প্রচারাভিযানের মূল উদ্দেশ্য।

প্রায় ৩০টি প্রধান, প্রধান জাতীয় এবং আর্ন্তকাতিক শিশু অধিকার সংস্থা, এবং সুশীল সমাজকে সাথে নিয়ে কর্মশালার মাধ্যমে শিশুদের জন্য, শিশুদের হয়ে সম্মিলিত ভাবে নির্বাচনী ইশতেহার কমিটির কাছে পেশ করবার জন্য তৈরি করেছে একটি পজিশন পেপার। এই পজিশন পেপার প্রনয়নের মূল উদ্দেশ্য হলো শিশু অপুষ্টি নিরসনে জাতীয় এবং স্থানীয় সরকার পর্যায়ে বাজেটে সুনির্দিষ্ট বরাদ্দ বিষয়ে সুদৃঢ় অবস্থান প্রকাশ করা।

জাতীয় পার্টির চেয়ারম্যান মুজিবুল হক চুন্নু বলেন, খুব কম সময়ের মধ্যে জাতীয় পার্টি তাদের নির্বাচনী ইশতেহার জাতির কাছে তুলে ধরবে এবং শিশু অধিকার বিশেষ করে শিশু পুষ্টির মতো গুরুত্বপূর্ণ বিষয়টি সেখানে অত্যন্ত গুরুত্বের সাথেই থাকবে বলে তিনি আশ্বাস দেন।

জনাব ড. আবদুর রাজ্জাক এর কাছে একটি পজিশন পেপার তুলেদেন বাংলাদেশ শিশু অধিকার ফোরম এর পক্ষে মো: মাহবুবুল ইসলাম, চেয়ারপার্সন, সাফিয়া সামি, সমন্বয়কারী, নজরুল ইসলাম, পরামর্শক। অন্যদিকে রাইট টু গ্রো কনসোর্টিয়ামের পক্ষে জনাব ইমাম মাহমুদ রিয়াদ, জনাব তপন কুমার চক্রবর্তী, জনাব ইকবাল আজাদ, জনাব মো: ফয়সল, এ.কে.এম. মিজানুর রহমান এবং স্ভে দ্য চিল্ডেনের পক্ষে সামিয়া আহমেদ ও তৌফিকুল ইসলাম, সেভ দি চিলড্রেন বাংলাদেশ, প্রজেক্ট স্পেশালিস্ট।

Post Your Comment

সম্পাদক: গোলাম রসূল, উপদেষ্টা সম্পাদক: কুদ্দুস আফ্রাদ ও ইব্রাহিম খলিল খোকন, নির্বাহী সম্পাদক: এস. এম. ফরহাদ
বার্তাকক্ষ: 01911214995, E-mail: info@vatirrani.com
Developed by CHAHIDA.COM