শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
 
vatirrani News

প্রচ্ছদ ধর্ম ও জীবন আখেরি চাহার সোম্বা' কি?

আখেরি চাহার সোম্বা' কি?

মুহাম্মদ জাকির আশরাফী, অষ্টগ্রাম প্রতিনিধি | ৯:৩৭ পূর্বাহ্ন, ২৩ অক্টোবর, ২০১৯

1571801869.jpg

মুহাম্মদ জাকির আশরাফী: ফার্সি শব্দগুচ্ছ 'আখেরি চাহার সোম্বা'র বাংলা প্রতি শব্দ 'শেষ বুধবার'। প্রিয় নবী (দ.) হিজরী সনের সফর মাসের শুরুতে গুরুতর অসুস্থ্য হয়ে পড়েন। ক্রমেই শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। শেষ দিকে অবস্থার এতই অবনতি হয় যে, তিনি নামাজের ইমামতি পর্যন্ত করতে পারছিলেন না।

২৭ সফর ১১ হিজরী বুধবার সকালে রাসূল (দ.) একটু সুস্থ্যতা বোধ করেন। এ দিন তিনি শেষবারের মতো গোসল করেন এবং নামাজের ইমামতি করেন।

প্রিয় নবী (দ.) এর সুস্থ্যতার খবরে সাহাবিরা উচ্ছ্বসিত হয়ে ওঠেন। এই খবর মদীনায় সকল স্থানে ছড়িয়ে পড়লো। অনেক সাহাবী এই খবর পেয়ে আনন্দে আত্মাহারা হয়ে গেলেন। এবং দলে দলে এসে একনজর প্রিয় নবীকে দেখে গেলেন। কেউবা বহু দান-সদকা করলেন, কেউবা দাসমুক্ত করে দিলেন। কেওবা উট দান করলেন। অনেক সাহাবায়ে কেরাম (রা.) আল্লাহ তায়া’লার নিকট শুকরিয়া নামাজ ও দোয়া করলেন।

যেমনঃ আবু বকর সিদ্দিক (রা.) ৫ হাজার দিরহাম, উমর ফারুকে আজম (রা.) ৭ হাজার দিরহাম, ওসমান জিননূরাইন (রা.) ১০ হাজার দিরহাম, মওলা আলী (রা.) ৩ হাজার দিরহাম, আবদুর রহমান (রা.) ১০০ উট, ইবনে আউফ (রা.) ১০০ উট দান করেন। এটা ছিল সফর মাসের শেষ বুধবার। এজন্য এই দিনটিকে আখেরী চাহার সোম্বা বলা হয়।

Post Your Comment

সম্পাদক: গোলাম রসূল, উপদেষ্টা সম্পাদক: কুদ্দুস আফ্রাদ ও ইব্রাহিম খলিল খোকন, নির্বাহী সম্পাদক: এস. এম. ফরহাদ
বার্তাকক্ষ: 01911214995, E-mail: info@vatirrani.com
Developed by CHAHIDA.COM