মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩
 
Chahida News

প্রচ্ছদ মুক্তমঞ্চ করোনা যুদ্ধে কৃষকের অবদান আছে কিন্তু স্বীকৃতি নাই

করোনা যুদ্ধে কৃষকের অবদান আছে কিন্তু স্বীকৃতি নাই

মো: সালাহ্ উদ্দিন ভূইয়া | ২:০৬ অপরাহ্ন, ২০ এপ্রিল, ২০২০

1587369999.jpg
মো: সালাহ্ উদ্দিন ভূইয়া

মো: সালাহ্ উদ্দিন ভূইয়া: আমরা সবাই জানি আমাদের এই সময়ের সম্মুখ যোদ্ধা (Frontline Worker) ডাক্তার এবং আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যগণ । তাছাড়া সাংবাদিকদের কে আমরা এই যুদ্ধে সামনে পাচ্ছি ।

কিন্তু আরেক দল যোদ্ধা আছে যাদের কে আমরা কখনো উপযুক্ত সম্মান বা মূল্যায়ন করি না। ডাক্তার জীবনের ঝুঁকি নিয়ে আমাদের চিকিৎসা দিচ্ছে, সাংবাদিকরা তথ্য দিচ্ছে, আইনশৃঙ্খলা বাহিনী বিভিন্ন সেবা দিচ্ছে, এই জন্য ঘরে বসে আমরা নিজেদের নিরাপদ রাখতে পারতেছি।

একটু চোখটা বন্ধ করে চিন্তা করে দেখেন যে, বাসায় বসে যে ভাত, মাছ-মাংস আমরা খাচ্ছি, তা কারা উৎপাদন করছে ! আমরা সবাই বলি, বাসায় থাকুন, সুস্থ থাকুন। কিন্তু এই মানুষগুলো যদি বাসায় থাকে, তাহলে আমরা সবাই কি ঘরে থাকতে পারতাম?

যেই মানুষগুলোর জন্য আমরা নিজেদের ঘরে থাকতে পারতেছি, ঐ মানুষগুলো আমাদের নিত্যদিনের খাবারের জন্য প্রতিদিন সংগ্রাম করে যাচ্ছে । তারা কারা যানেন, তারা হচ্ছে ক্ষেতে-খামারে কাজ করা লুঙ্গি-গামছা পড়া "কৃষক"।

এই মহামারী সময়ে হাওড়ের কৃষকরা সবচেয়ে কঠিন সময় পার করিতেছে। হাওড়ে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে, তার পরও জীবনের ঝুঁকি নিয়ে আমাদের অন্ন যোগাড়ের জন্য ধান কাটতে তারা মাঠে যাচ্ছে। হাওড়ে স্বাস্হ্য ব্যবস্থা এমনি নাজুক। করোনার প্রকোপ বেড়ে গেলে স্বাস্হ্য ঝুঁকি যেমন বাড়বে, কৃষক ধান গোলায় না তুলতে পারলে দেশে খাদ্যের অভাব দেখা দিবে।

সরকার যেন হাওড়রের কৃষকদের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করে তার জোড় দাবী জানাচ্ছি ।

আর আমরা যারা ঘরে আছি, আসুন কৃষকদের ত্যাগের জন্য তাদের কে "স্যালুট" জানাই।

লেখক: আইনজীবী, সুপ্রিম কোর্ট অব বাংলাদেশ এবং কৃষকের সন্তান।

Post Your Comment

সম্পাদক: গোলাম রসূল, উপদেষ্টা সম্পাদক: কুদ্দুস আফ্রাদ ও ইব্রাহিম খলিল খোকন, নির্বাহী সম্পাদক: এস. এম. ফরহাদ
বার্তাকক্ষ: 01911214995, E-mail: info@vatirrani.com
Developed by CHAHIDA.COM