শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
 
vatirrani News

প্রচ্ছদ বিদেশ বাংলাদেশের উপকূলে রেডার সিস্টেম বসাচ্ছে ভারত

বাংলাদেশের উপকূলে রেডার সিস্টেম বসাচ্ছে ভারত

১০:৩২ অপরাহ্ন, ১৪ অক্টোবর, ২০১৯

1571070748.jpg

 গত কয়েকদিন আগে ভারত সফরে আসেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর এই সফরে ভারতের সঙ্গে একাধিক বিষয়ে চুক্তি হয় বাংলাদেশের। যার মধ্যে অন্যতম হল যৌথভাবে একটি ‘কোস্টাল সার্ভেল্যান্স’ বা উপকূলীয় নজরদারি ব্যবস্থা চালু করা। যদিও ভারত এবং বাংলাদেশের পক্ষ থেকে এই বিষয়ে বিস্তারিত কিছুই এখনও পর্যন্ত জানানো হয়নি।

তবে প্রাথমিকভাবে জানা যাচ্ছে এই সমঝোতা অনুযায়ী বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে ভারত একটি আধুনিক রেডার সিস্টেম বসাতে সাহায্য করবে। বঙ্গোপসাগরীয় অঞ্চলে ‘মেরিটাইম সিকিওরিটি’ বা সামুদ্রিক নিরাপত্তা নিশ্চিত করতে দুই দেশ এই সিদ্ধান্ত নিয়েছে।

এই রেডার ব্যবস্থার কাজ কী হবে? সমুদ্রপথে কোনও জঙ্গি হামলার চেষ্টা হলে তার আগাম খবর পেয়ে যাওয়া সম্ভব এই ধরনের সিস্টেমের সাহায্যে। জানা গিয়েছেম বঙ্গোপসাগরের উপকূলে সামুদ্রিক নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে এটি হবে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ। ভারত এবং বাংলাদেশের এই চুক্তি অনুযায়ী বাংলাদেশের উপকূলে ভারত যে ধরনের রেডার সিস্টেম বসানোর কাজ করবে, প্রায় একই ধরনের সিস্টেম ভারত এর আগে মরিশাস, সেশেলস, মালদ্বীপের মতো ভারত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্রগুলোতে বসিয়েছে। তা ছাড়া আগামীদিনে মায়ানমার উপকূলেও ভারতের পক্ষ থেকে আর একটি এই ধরনের রেডার সিস্টেম বসানোর কথাবার্তা চলছে।

Post Your Comment

সম্পাদক: গোলাম রসূল, উপদেষ্টা সম্পাদক: কুদ্দুস আফ্রাদ ও ইব্রাহিম খলিল খোকন, নির্বাহী সম্পাদক: এস. এম. ফরহাদ
বার্তাকক্ষ: 01911214995, E-mail: info@vatirrani.com
Developed by CHAHIDA.COM